• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সৌদিতে প্রবাসীদের জন্য বাংলাদেশ দূতাবাসের খাদ্য সহায়তা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২০  

সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের জন্য খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। এ পর্যন্ত প্রায় দেড় হাজার প্রবাসী বাংলাদেশিকে এ সহায়তা প্রদান করা হয়েছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সৌদি আরবে ২৩ মার্চ থেকে কারফিউ চলছে। এ অবস্থায় বাংলাদেশি অভিবাসীদের অনেকেই আর্থিক সংকটে পড়েন। প্রথম দিকে চাল, ডাল, আলু, পেঁয়াজ, তেল, লবণ ও সাবানসহ এক হাজার ফুড বাস্কেট বিতরণ করা হয়। কারফিউ ও চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকায় বিপদগ্রস্ত প্রবাসীদের কাছে সুপার শপের কুপন মোবাইলে বিতরণ করা হচ্ছে, যা দিয়ে তারা সহজেই নিকটস্থ আউটলেট থেকে প্রয়োজনীয় সামগ্রী ক্রয় করতে পারবেন।

এর আগে দূতাবাস এক বিজ্ঞপ্তিতে কোনো প্রবাসী বাংলাদেশি যদি চরম খাদ্যাভাবে পড়েন এবং বেতন না পান, সে ক্ষেত্রে দূতাবাসের ইমেইলে অথবা হোয়াটস অ্যাপে তথ্য দেয়ার অনুরোধ করা হয়। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে আর্থিক সংকটে পড়া আবেদনকারীদের তালিকা তৈরি করা হয়।

দূতাবাস সূত্র জানায়, এখন পর্যন্ত প্রায় আট হাজার প্রবাসী খাদ্য সহায়তার জন্য আবেদন করেছেন। তার মধ্যে দেড় হাজার জনের মাঝে সহায়তা দেয়া হয়েছে। পর্যায়ক্রমে সব আবেদনকারীর মধ্যে পৌঁছবে এই খাদ্য সহায়তা।

খাদ্য সহায়তা কার্যক্রমের বিষয়ে রাষ্ট্রদূত জানান, যারা সহায়তার জন্য দূতাবাসে আবেদন করেছেন, তাদের পর্যায়ক্রমে সহায়তা পৌঁছে দেয়া হবে। প্রধানমন্ত্রীর নির্দেশ মোতাবেক বর্তমান পরিস্থিতিতে অভিবাসী বাংলাদেশিদের জন্য খাদ্য সহায়তা কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে বলে তিনি জানান।

রাষ্ট্রদূত বলেন, আমরা চেষ্টা করছি বরাদ্দ অনুযায়ী যত বেশিসংখ্যক প্রবাসীকে খাদ্য সহায়তা পৌঁছে দেয়া যায়। এ ছাড়া এ পরিস্থিতিতে বাংলাদেশি অভিবাসীরা যেন চাকরিচ্যুত না হন, এ বিষয়ে সৌদি আরবের বিভিন্ন কোম্পানির সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে বলে তিনি জানান।

প্রবাসী বাংলাদেশিরা খাদ্য সহায়তা পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য, গত ১৩ এপ্রিল থেকে বাংলাদেশ সরকারের সহায়তার অংশ হিসেবে দূতাবাস প্রবাসী বাংলাদেশিদের জন্য ফুড বাস্কেট বিতরণ শুরু করে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা