• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

ফিরে দেখা : ১১ বছরে স্থানীয় সরকার বিভাগের সংস্কারে সফলতা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২০  

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে। রুপকল্প ২০২১ এবং একশ’ বছরের ডেল্টা প্লানকে সামনে রেখে দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে দেশ। উন্নয়নের মহান রুপকার, গণতন্ত্রের মানসকন্যা শেখ হাসিনার দূরদর্শী চিন্তাধারা ও যুগোপযোগী বিভিন্ন পদক্ষেপের কারণে দেশ থেকে দূর হয়েছে ক্ষুধা-দারিদ্র্য-বেকারত্ব। শিক্ষা, কৃষি, শিল্প, ভৌত অবকাঠামো নির্মাণ, নারীর ক্ষমতায়ন, সামাজিক নিরাপত্তা, স্বাধীন বিচার ব্যবস্থা প্রতিষ্ঠাসহ দেশের প্রতিটি সেক্টরে হয়েছে অভূতপূর্ব উন্নয়ন। বিশ্ব দরবারে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল।

স্থানীয় সরকার ব্যবস্থার উন্নয়ন ও সংস্কার করা হয়েছে। জনগণের সুবিধা প্রাপ্তির ব্যবস্থা আধুনিকায়ন হয়েছে। ২০০৯ থেকে ২০১৭-১৮ অর্থবছর পর্যন্ত ৫২,২৮০ কিলোমিটার সড়ক উন্নয়ন। ৭৫,৭৭৩ কিলোমিটার পাকা সড়ক ও ৩১,৬৩৭ মি. ব্রীজ/কালভার্ট রক্ষণাবেক্ষণ/ পুনর্বাসন। ৩,০১,৩৪১ মিঃ ব্রিজ/কালভার্ট নির্মাণ/পুনঃনির্মাণ। ১৬২ টি উপজেলা কমপ্লেক্স ভবন নির্মাণ/সম্প্রসারণ করা হয়েছে। ১৪৯১টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন সম্প্রসারণ। ১,৯৮৬টি গ্রোথ সেন্টার/হাটবাজার উন্নয়ন। ৭৬০টি সাইক্লোন সেন্টার নির্মাণ/পুনঃনির্মাণ। ১০৫০.৫০ কিলোমিটার বাঁধ পুনঃনির্মাণ/উন্নয়ন। ১,২৫৩টি পানি সম্পদ অবকাঠামো/রেগুলেটর নির্মাণ। শহরাঞ্চলে ৫,৫৩৮ কি.মি. সড়ক/ফুটপাথ নির্মাণ; ২,৮৮০ কিলোমিটার ড্রেন নির্মাণ; শহরাঞ্চলে সড়কে ৬,৯৯৯ মি. ব্রিজ/কালভার্ট নির্মাণ; ঢাকা মহানগরীতে ১টি ফ্লাইওভার নির্মাণ করা হয়েছে। ৩০৩,৫৩৯টি পানির উৎস নির্মাণ, ১১৬৬টি উৎপাদক নলকূপ ১৪৩টি পুকুর খনন/ পুনঃখনন, ১৬১টি পানি শোধনাগার, ১৩৪৬১.৭৬ কি.মি. পাইপ লাইন স্থাপন/প্রতিস্থাপন ও ৫৪টি উচ্চ জলাধার স্থাপনের মাধ্যমে পানি সরবরাহ কার্যক্রম চলমান রয়েছে। 

স্যানিটেশনের জাতীয় কভারেজ ৯৯%। ৭ লক্ষ ৫৩ হাজার স্বল্পমূল্যের স্যানিটারি ল্যাট্রিন ও ৪৪৮৬টি পাবলিক/কমিউনিটি টয়লেট স্থাপন। ১০৭টি গ্রাম রুরাল পাইপড ওয়াটার এর কার্যক্রম বাস্তবায়ন। ১৩১৪৪.৭৬ কি.মি. পাইপলাইন স্থাপন/প্রতিস্থাপন। ১২২টি পানি শোধনাগার নির্মাণ। ৪৯টি উচ্চ জলাধার নির্মাণ। ৩৬,১৮৪টি প্রাথমিক বিদ্যালয়ে নিরাপদ পানির উৎস নির্মাণ। ২৬,৮০৯টি প্রাথমিক বিদ্যালয়ে ওয়াশ ব্লক নির্মাণ। ঢাকা ওয়াসার ২৩০ কোটি লিটার পানির চাহিদার বিপরীতে ২৪৫ কোটি লিটার পানি উৎপাদনের সক্ষমতা অর্জন। ১ হাজার ৭ শত ৫৯ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম ওয়াসার ‘কর্ণফুলি পানি সরববরাহ প্রকল্প’বাস্তবায়ন। খুলনা ওয়াসার পানি সরবরাহ লাইন ২২৭ কি.মি. থেকে উন্নীত হয়ে ২৯০ কি.মি. হয়েছে। মহানগরীতে পানি উৎপাদন ও সরবরাহের পরিমাণ ২০০৯ সালে ৯০ এমএলডি হতে বৃদ্ধি পেয়ে ১১৯ এমএলডিতে উন্নীত। ২০১০ সালে তারিখে রাজশাহী ওয়াসা প্রতিষ্ঠা হয়েছে। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ প্রণয়ন। ২০১৫ সালে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) আইন, ২০১৫ প্রণয়ন। পল্লী অবকাঠামো উন্নয়নে ২০১১-২০১৭ সাল পর্যন্ত ইউনিয়ন পরিষদসমূহের অনুকূলে ৩,৬১৭.০৬ কোটি টাকা বরাদ্দ প্রদান। ইউনিয়ন পরিষদে সরাসরি অর্থ বরাদ্দের মাধ্যমে ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করা হয়েছে। ওয়ার্ড সভার মাধ্যমে স্থানীয় জনসাধারণের মতামতের ভিত্তিতে প্রকল্প গ্রহণ, উন্মুক্ত বাজেট সভা, নিয়মিত অডিটের মাধ্যমে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হয়েছে। ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করার লক্ষ্যে ২০১৪-২০১৭ সময়ে ৬,৫১,৪০০ জনকে প্রশিক্ষণ প্রদান।

প্রত্যেকটি ইউনিয়ন পরিষদে ইউনিয়ন ডিজিটাল সেন্টার স্থাপনের মাধ্যমে তথ্য প্রযুক্তি নির্ভর সেবাসমূহকে জনগণের দোরগোড়ায় নিয়ে যাওয়া হয়েছে। প্রযুক্তি নির্ভর বিভিন্ন সেবা স্বল্প খরচে ও স্বল্প সময়ে জনগণের কাছে পৌছে দেওয়ার লক্ষ্যে দেশের সকল ইউনিয়নে ইউনিয়ন ডিজিটাল সেন্টার স্থাপন। এসব সেন্টার থেকে জনগণ ১১২ ধরনের সেবা গ্রহণ করছে। নতুন ৪টি সিটি কর্পোরেশন যথা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, কুমিল্লা সিটি কর্পোরেশন, রংপুর সিটি কর্পোরেশন এবং গাজীপুর সিটি কর্পোরেশন প্রতিষ্ঠা। 

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা