• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

পানি বন্দিদের দাবি ত্রাণ নয় চাই টেকসই বেড়িবাঁধসহ আশ্রয় কেন্দ্র

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৮ মে ২০২১  

শ্যামনগর উপজেলার রমজাননগর ইউনিয়নের গোলাখালী দ্বীপে পানি বন্দি শতাধিক পরিবার। পানির সাথে বিলিন হয়ে যাচ্ছে ঘড়বাড়ী। ক্ষতিগ্রস্ত হয়েছে লক্ষ লক্ষ টাকার মৎস্য ঘের।

বিশুদ্ধ পানির টিউবওয়েল লোনা পানিতে তলিয়ে যাওয়ায় দেখা দিয়েছে পানির সংকট। তারা ত্রাণ চায় না, চায় টেকসই বেড়িবাঁধ ও সাইক্লোন শেল্টার। দ্বীপ এলাকাবাসী জানায়, বুধবার ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাব ও ভারি জোয়ারের কারণে গোলাখালী দ্বীপ মূহুর্ত্তের বাঁধ ভেঙে ও ছাপিয়ে প্লাবিত হয়। এ সময় স্থানীয় চেয়ারম্যান ও ইউ,পি সদস্যদের সহযোগিতায় কিছু মানুষকে দ্বীপ থেকে পার করে কালিঞ্চী সাইক্লোন শেল্টারে নেওয়া হয়। তবে অনেক গরু, ছাগল, হাঁস পানিতে ডুবে মারা যায়। বর্তমানে দ্বীপটি প্রতিদিন প্লাবিত হচ্ছে।

প্রতি বছর গোলাখালী দ্বীপটি আংশিক প্লাবিত হলেও এবার সম্পূর্ন্ন ভাবে প্লাবিত হয়েছে। ঘরবাড়ী ছেড়ে অনেকে নৌকায় বসবাস শুরু করেছে। গোলাখালী দ্বীপ ও কালিঞ্চী কোলুনী পাড়ার মানুষের এক মাত্র উপার্জনের স্থান সুন্দরবন ও নদী। মাছ , কাঁকড়া , মধু আহরন আর বাঘ , কুমিরের সাথে যুদ্ধ করে চলে তাদের জীবন। কিন্তু বর্তমানে এলাকাটি প্লাবিত হওয়ায় নেই তাদের মাথা গোজার ঠাই।

খুবই মানবেতর জীবন যাবন করছে তারা। এ বিষয়ে ইউপি চেয়ারম্যান শেখ আল মামুন বলেন , আমি গোলাখালী দ্বীপটি পরিদর্শন করেছি। দ্বীপটি সম্পূর্ন্ন ভবে প্লাবিত হয়েছে। প্রতি বছর ঝড় , জলোচ্ছাসে ক্ষতিগ্রস্ত হয়। এলাকার মানুষ গুলো খুবই গরীব ও অসহায়। দ্বীপটি রক্ষার জন্য টেইসই বেড়িবাঁধ প্রয়োজন।

সাথে একটি সাইক্লোন শেল্টার নির্মাণ হলে রক্ষা পাবে উপক‚লীয়বাসী। যদি বিকল্প জায়গায় সরকারী ভাবে তাদের স্থানান্তর করা যায় সে বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করব। এ বিষয়ে শ্যামনগর পানি উন্নয়ন বোর্ডের এস,ও মাসুদ রানা বলেন , গোলাখালী দ্বীপটি পানি উন্নয়ন বোর্ডের আওতার বাইরে। উপজেলা নির্বাহী অফিসার আ,ন,ম আবুজার গিফারী বলেন, গোলাখালী দ্বীপের মানুষদের গতকাল সরিয়ে নেওয়ার জন্য বলা হয়েছিল তারা যয়নি। আজও তাদের নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার জন্য চেয়ারম্যানকে বলা হয়েছে। টেকসই বেড়িবাঁধ ও সাইক্লোন শেল্টারের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট লিখিত ভাবে জানানো হয়েছে। উপজেলা চেয়ারম্যান এস,এম, আতাউল হক দোলন বলেন , শ্যামনগর উপজেলায় চল্লিশ শতাংশ পাউবোর বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। আগামী আমাবশ্যার আগে টেকসই ভাবে বেড়িবাঁধ সংস্কার করা না হলে উপজেলা ব্যাপি প্লাবিত হবে। তিনি আরও বলেন , বেড়িবাঁধ বাঁধার জন্য উপজেলা পরিষদে কোন বরাদ্দ থাকে না। ভেড়ীবাঁধ সংস্কার করার দায়িত্ব পানি উন্নয়ন বোর্ডের। এ সময় তিনি টেকসই বেড়িবাঁধ ও সাইক্লোন সেল্টার নির্মাণের জন্য মাননীয় প্রধান মন্ত্রী ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করেন। যাতে করে গোলাখালী দ্বীপে টেকসই বেড়িবাঁধ ও সাইক্লোন শেল্টার নির্মাণ হয় তার যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করছেন দ্বীপবাসী।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা