• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

নারীর নিরাপত্তা নিশ্চিতে সচেষ্ট বাংলাদেশ

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২০  

এক সপ্তাহের মধ্যে মামলার রায় দিয়ে দ্রুত বিচারের নজির

*গত ১৯ অক্টোবর মোংলায় সাত বছর বয়সী এক শিশু ধর্ষণের ঘটনায় চার্জ গঠনের ৭ কার্যদিবসের মধ্যে রায় ঘোষণা করে দ্রুততম বিচারের নজির গড়লো বাগেরহাটের জেলা ও দায়রা জজ আদালত।

সোমবার একমাত্র আসামি আব্দুল মান্নান সরকারকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ডের রায় ঘোষণা করে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক মোহাম্মদ নূরে আলম।

সেইসঙ্গে তাকে ২০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

*টাঙ্গাইলে গণধর্ষণের মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড

গত ১৫ অক্টোবর টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলায় এক মাদ্রাসা শিক্ষার্থীকে গণধর্ষণের মামলায় পাঁচজনকে ফাঁসির আদেশ দিয়েছেন জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক খালেদা ইয়াসমীন।

টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলায় এক মাদ্রাসা শিক্ষার্থীকে গণধর্ষণের মামলায় ৫ জনকে ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) সকালে টাঙ্গাইলের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক খালেদা ইয়াসমীন এ রায় দেন। এসময় প্রত্যেককে এক লাখ টাকা করে অর্থদণ্ডও দেন তিনি।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা হচ্ছে- সাগর চন্দ্র, সুজন মনি ঋষি, রাজন, সনজিৎ এবং গোপি চন্দ্র শীল। এসময় সঞ্জিত চন্দ্র মণিঋষি ও গোপী চন্দ্র শীল আদালতে উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর তাদের কারাগারে পাঠিয়ে দেওয়া হয়। অন্য তিন আসামি এখনও পলাতক রয়েছে।

*মামলা দায়েরের সাড়ে ১৯ বছরের মাথায় রায়, ধর্ষণে অভিযুক্তের যাবজ্জীবন কারাদণ্ড

১৯ বছর ৬ মাস পর গত ১৩ অক্টোবর কক্সবাজারে ২০০১ সালে দায়ের হওয়া অপহরণ ও ধর্ষণের অভিযোগে করা একটি মামলার রায় ঘোষণা হয়েছে যাতে প্রধান অভিযুক্তকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

একইসঙ্গে আসামীকে ৫০ হাজার টাকা আর্থিক জরিমানা এবং অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ডাদেশ দেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালত-১। মামলায় ৭ আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণ না হওয়া তাদের বেকসুর খালাস দেয়া হয়েছে।

*১৭ বছর পর রায়, ধর্ষণ মামলায় ৩ আসামির যাবজ্জীবন

গত ১৫ অক্টোবর রংপুরের বদরগজ্ঞে এক কিশোরীকে সংঘবদ্ধভাবে ধর্ষণের ঘটনায় দীর্ঘ ১৭ বছর পর তিন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড এবং প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানার আদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) বিকালে রংপুরের নারী ও শিশু নির্যাতন দমন আদালত-২ এর বিচারক রোকনুজ্জামান এ রায় দেন।

*স্কুলছাত্রীকে ধর্ষণের পরে হত্যা, আসামির যাবজ্জীবন

গত ২১ অক্টোবর মানিকগঞ্জে বিয়ের প্রলোভনে স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা মামলায় সাদ্দাম মিয়া নামে এক যুবককে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। প্রায় আট বছর পর এই মামলার রায় ঘোষণা হলো।

বুধবার বিকাল সাড়ে ৩টার দিকে জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক আলী হোসাইন এই রায় দেন।

 

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা