• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

করোনার প্রভাবে নিম্নআয়ের মানুষের জনজীবন বিপন্ন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

মহামারী  করোনার প্রভাব  নিম্ন আয়ের মানুষের জনজীবন বিপন্ন হয়ে পড়েছে । দুদর্শা আর দুচিন্তা কিছুতেই পিছু ছাড়ছেনা যেন তাদের।  রবিবার (২২মার্চ) সরজমিনে পাটকেলঘাটার কিছু  অঞ্চল ঘুরে ব্যাবসায়ীদের সাথে একান্ত আলাপচারিতায় এ সকল তথ্য জানা  যায়।

পাটকেলাঘাটাও খলিষখালী কয়েকজন ব্যাবসায়ী(চায়ের দোকান দার)  বাবুল দাশ , মিলন দাশ, তালেব গাজী জানান, কামরুল ইসলাম, জাকির গাজী সহ কয়েক নিম্ন আয়ের ক্ষুত্র ব্যাবসায়ী জানান, করোনা আতঙ্কের কারনে আজ মানুষ   হাট বাজার থেকে  শুন্য প্রায় । আমাদের  সিমীত আয়ের মধ্যদিয়ে  ৪/৫ জনের  সংসার  কোন রকমে চলে। আমরা এখন নিজেরাই সংসার চালাতে রীতিমত হিমসিম খাচ্ছি। বেশ কিছুদিন আগে যেখানে দোকান থেকে যেখানে দৈনিক ৩-৪শত টাকা আয় হত সেখানে এখন কোন রকমে ১৫০-২০০টাকা আয় করাও কঠিন হয়ে পড়েছে । এ ছাড়াও বাজারের কিছু আসাধু ব্যাবসায়ীদের কারনে নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্যের দামও বেড়েছে। জেলা প্রসাশনের পক্ষ থেকে কঠোর ব্যাবস্থা থাকলেও  থেমে নেই তাদের দৌরত্ব । আমাদের ছেলে স্কুলে লেখাপড়ার খরচ দিতে হয় প্রতিমাসে  তার পরও প্রতিমাসে গুনতে হয় সমিতির কিস্তি। এ অবস্খা যদি বেশিদিন  চলতে থাকে তাহলে  আমদের তো অনাহারে দিন কাটাতে হবে।  সেই চিস্তা করতে করতে আমরা এখন  দিশে হারা হয়ে পড়ছি।  বাধ্য হয়ে অনেকে  চায়ের  দোকানও বন্দ করে দিয়েছে। দিনমজুর খাটতে  গেলেও কেউ আমাদের কাজে নিচ্ছে না। আমারা এখন কিভাবে   সংসারে চালাবো তাই ভেবে পাচ্ছিনা । সরকার থেকে আমাদের  যে সকল নির্দেশনা দিয়েছে আমরা তাও পালন করছি।

কিন্তু আমরা তো নিম্ন আয়ের মানুষ সংসারে নুন আনতে পানতা ফুরায় সংসার কিভাবে চালাবো? সরকার  যদি আমাদের মত কিছু নিম্ন আয়ের মানুষের দিকে কোন সহযোগিতার হাত বাড়িয়ে দিত তাহলে আমাদের কষ্টটা একটু লাঘব হত। পরিশেষে  তাদের এই দূর্দশা থেকে মুক্তি পেতে সরকারের উদার্থ আহবান জানান তারা।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা