• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

করোনার ছুটিতেও নিয়মিত সেবা দিচ্ছে এফপিএবি

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২০  

সরকারি ছুটিতে দেশের সব বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকলেও নিয়মিত সেবা প্রদান অব্যাহত রেখেছে দেশের প্রাচীনতম স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি)। 

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারি কর্মসূচির সঙ্গে তাল মিলিয়ে বিশেষ কার্যক্রমও নেওয়া হয়েছে। এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি খাদ্য সহায়তা নিয়ে দরিদ্র মানুষের বাড়ি যাচ্ছেন সংগঠনের কর্মকর্তারা।

সংশ্লিষ্ট সূত্র মতে, ১৯৫৩ সাল থেকে দেশের মা ও শিশুদের কল্যাণে পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্যসেবা নিয়ে প্রথম কাজ শুরু করে এফপিএবি। ১৯৬৫ সালে সরকারি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কার্যক্রম শুরুর পর থেকে ওই প্রতিষ্ঠানের সহায়ক হিসেবে দেশের ৩২টি জেলায় কাজ করে আসছে এফপিএবি।

করোনা পরিস্থিতির কারণে দেশে সাধারণ ছুটি ঘোষণার পরও মানুষের পাশে রয়েছেন সংস্থাটির কর্মকর্তা-কর্মচারীরা। সারা দেশে এফপিএবি পরিচালিত ক্লিনিকগুলোতে সেবা প্রদানের পাশাপাশি সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। সংস্থার কর্মকর্তাদের মোটরসাইকেলে হ্যান্ড মাইক নিয়ে শহরের অলিগলিতে প্রচারণা চালাতে দেখা গেছে।

পরিবার পরিকল্পনা বিভাগ সূত্র জানায়, পরিবার পরিকল্পনা কার্যক্রমে জড়িত প্রতিষ্ঠানগুলোর মধ্যে একমাত্র এফপিএবি সাধারণ ছুটিতেও কার্যক্রম পরিচালনা করছে। বিশেষ করে  বগুড়ায় প্রতিষ্ঠানটির কার্যক্রম সবার নজড় কেড়েছে।

এফপিএবি'র বগুড়া শাখার ৬০ জন প্রজনন স্বাস্থ্য সেবিকা (আরএইচপি) জেলার সদর উপজেলা, সারিয়াকান্দি, গাবতলী ও শাজাহানপুর উপজেলায় প্রায় ৩০ হাজার সক্ষম দম্পতির বাড়িতে বাড়িতে গিয়ে পরিবার পরিকল্পনা জন্মনিরোধক সামগ্রী বিতরণ ছাড়াও করোনা পরিস্থিতি মোকাবেলায় করণীয় বিষয়ে সচেতনতা সৃষ্টিতে কাজ করছেন।

প্রতিষ্ঠানটির পক্ষে শহরে মাইকিং করে লিফলেট বিতরণ করে করোনা সচেতনতা সৃষ্টি ছাড়াও ক্লিনিকে সেবাদান, মাঠপর্যায়ে সেবাদান এবং শহরে জনসমাগম ঠেকাতে পুলিশ ও সেনা সদস্যদের সহযোগিতা করা হচ্ছে। এফপিএবি'র বগুড়া জেলা কর্মকর্তা অরুণ কুমার শীলের নেতৃত্বে দরিদ্রদের মধ্যে খাদ্য বিতরণ করতেও দেখা গেছে।

এফপিএবির বগুড়ার জেলা কর্মকর্তা অরুণ কুমার শীল বলেন, এফপিএবি সেবামূলক প্রতিষ্ঠান। কেবল করোনা পরিস্থিতি নয়, অতীতেও যে কোনো সংকটে সরকারের সঙ্গে মানুষকে সেবা দিয়েছে প্রতিষ্ঠানটি। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মাসুদুর রহমান ও নির্বাহী পরিচালক খন্দকার মো. আসাদুজ্জামানের সার্বিক নির্দেশনায় আমরা সাধারণ মানুষের সেবাপ্রদান করে যাচ্ছি। শুধু সেবা নয়, খাদ্য সংকটে থাকা অনেক মানুষকে রাতের আঁধারে খাবার পৌঁছে দিয়েছি। এক্ষেত্রে বগুড়া জেলা প্রশাসকসহ সরকারি কর্মকর্তারাও তাঁদেরকে অনুপ্রাণিত করছেন বলে তিনি জানান।

বগুড়া সিভিল সার্জন ডা. মো. গউসুল আজিম চৌধুরী বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলায় এফপিএবি বগুড়া শাখার কার্যক্রম প্রশংসনীয়। সংস্থাটি প্রতিদিন ক্লিনিক খোলা রেখে সাধারণ মানুষের সেবা প্রদান করছে। জনগণের মধ্যে সচেনতা সৃষ্টি করছে। করোনা থেকে বাঁচতে সবাইকে ঘরে থাকতে ও প্রধানমন্ত্রীর নির্দেশ মেনে নিজের পরিবার, সমাজ ও দেশকে রক্ষার অনুরোধ করছে। সকল প্রতিষ্ঠান এভাবে এগিয়ে আসলে করোনা দুর্যোগ মোকাবেলা আরো সহজ হবে বলে মনে করেন তিনি। 

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা