• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

করোনাভাইরাস:সাতক্ষীরায় জেলা-উপজেলায় বিশেষ প্রস্তুতি

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৫ মার্চ ২০২০  

 

করোনাভাইরাস প্রতিরোধে সারা দেশের মতো সাতক্ষীরাতেও নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। সদর হাসপাতাল ও মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপন করা হয়েছে ১০ শয্যার বিশেষ ইউনিট। একই সাথে বেসরকারি হাসপাতাল ও প্রতিটি উপজেলায় ৫ শয্যার আইসোলেশন ইউনিট প্রস্তুত রাখা হয়েছে। যদিও জেলায় এখন পর্যন্ত সন্দেহভাজন কোন করোনাভাইরাস আক্রান্ত কাউকে পাওয়া যায়নি। 

এরইমধ্যে ভোমরা স্থলবন্দরেও চলাচলকারীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু হয়েছে। পাশাপাশি জেলা প্রশাসন সচেতনতামূলক লিফলেট বিতরণ করছে। তবে বন্দরে করোনাভাইরাস শনাক্তে আধুনিক লেজার ডিটেক্টর ব্যবহার করতে পারছে না জেলা স্বাস্থ্য বিভাগ।

ভোমরা স্থলবন্দর স্বাস্থ্য পরীক্ষা কেন্দ্রের চিকিৎসক অপরাজিতা বিশ্বাস জানান, দেশে আসা প্রত্যেক পাসপোর্ট যাত্রীকে প্রাথমিকভাবে থার্মোমিটার দিয়ে পরীক্ষা করা হচ্ছে। পোর্টেবল লেজার ডিটেক্টর ও ইনফারেন্স থার্মোমিটার না থাকায় সময় বেশি লাগছে।

তিনি আরো বলেন, যাদের দেহে তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি, তাদের ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত ধরা হচ্ছে। করোনাভাইরাসে আক্রান্তদের দেহের তাপমাত্রা এমন পরিবর্তন আসে।

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. রফিকুল ইসলাম জানান, নির্দেশনা অনুযায়ী ১৫ শয্যার বিশেষ ওয়ার্ড প্রস্তুত রাখা হয়েছে। প্রয়োজনে শয্যা বাড়ানো হবে।

সাতক্ষীরার সিভিল সার্জন ডা. হুসাইন সাফায়েত বলেন, স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনায় ভোমরা স্থলবন্দরে দক্ষ চিকিৎসকের একটি ইউনিট কাজ করছে। দুটি হাসপাতালে আইসোলেশন ইউনিট খোলা হয়েছে। করোনাভাইরাস শনাক্তে চিকিৎসকদের জন্য ভাইরাস প্রোটেকশন ড্রেস, লেজার ডিটেক্টর ও ইনফারেন্স থার্মোমিটারসহ আধুনিক সরঞ্জামের চাহিদা ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে।

সাতক্ষীরার ডিসি এস.এম মোস্তফা কামাল জানান, করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে প্রতিটি কর্মসূচি পালন করা হচ্ছে। এ ভাইরাসের ভয়াবয়তা অনুধাবনে সব সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে দায়িত্ব পালন করতে হবে। আতঙ্কিত না হয়ে সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা