• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

করোনাভাইরাস: ফোনে চিকিৎসা পরামর্শ দেবে ঢাবি

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২০  

দেশব্যাপী করোনাভাইরাস সংক্রমণের উদ্ভুত পরিস্থিতিতে ফোনের মাধ্যমে দেশের মানুষকে চিকিৎসা সুবিধা দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আগামী এক মাস যে কোন রোগী বা সেবাপ্রার্থী ০৯৬৬৬ ৭০ ৭০ ৮১ - এই নম্বরে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত ফোন করে ঘরে বসেই চিকিৎসকদের পরামর্শ সেবা নিতে পারবেন।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান কোভিড-১৯ বৈশ্বিক মহামারীজনিত জরুরি পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগ উদ্ভাবিত প্রযুক্তি দিয়ে পরিচালিত ‘টেলিমেডিসিন কার্যক্রম’-এর মাধ্যমে দেশের জনসাধারণের কাছে চিকিৎসা-পরামর্শ সেবা প্রদানের এক বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের পরামর্শক্রমে বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও অনারারি অধ্যাপক ড. খোন্দকার সিদ্দিক-ই-রব্বানী এবং বিভাগের বর্তমান চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল কাদিরের সার্বিক তত্ত্বাবধান ও ব্যবস্থাপনায় এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

স্বাস্থ্য পরামর্শের প্রয়োজনে যে কোন রোগী/সেবাপ্রার্থী অটো-হান্টিং নাম্বারটিতে (০৯৬৬৬ ৭০ ৭০ ৮১) সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত ফোন করে ঘরে বসেই চিকিৎসকদের পরামর্শ সেবা নিতে পারবেন। আগামী একমাস বিনামূল্যে এ চিকিৎসা সেবা দেয়া হবে।

বেসরকারি আইপি টেলিফোন কোম্পানী বিডিকম-এর সৌজন্যে অটো-হান্টিং টেলিফোন সুবিধা পাওয়া গেছে। আপাততঃ প্রায় ৩০ জন স্বেচ্ছাসেবী চিকিৎসক এ পরামর্শ দেবেন। এদের মধ্যে ৬ জন এসেছেন Bangladesh Society of General Physicians এর তরফ থেকে। এ সেচ্ছাসেবা কার্যক্রমে আরও চিকিৎসক প্রয়োজন। ইচ্ছুক চিকিৎসকদেরকে https://docs.google.com/forms/d/e/  লিংকে গিয়ে একটি তথ্য ফর্ম পূরণ করতে অনুরোধ করা হচ্ছে। 

আরও তথ্য জানতে চাইলে [email protected] ইমেইলে যোগাযোগ করতে অনুরোধ করা হচ্ছে। পাশাপাশি গ্রামীণ উদ্যোক্তা ভিত্তিক চিকিৎসা কেন্দ্র স্থাপনের মাধ্যমে এলাকার জনগণকে এ সেবা দেওয়ার জন্য আগ্রহীদেরকে ttps://bmpt.du.ac.bd/telemedicine/ লিংকে দেওয়া তথ্যাদি অনুযায়ী ফর্ম পূরণ করতে অনুরোধ করা হচ্ছে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা