• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

আশাশুনিতে মৎস্যজীবিদের খাদ্য সহায়তার দাবীতে সংবাদ সম্মেলন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২০ মে ২০২১  

আশাশুনিতে সাগরগামী ও সাগর অববাহিকায় নদ-নদীতে মৎস্য আহরণরত জেলে ও মৎস্যজীবিদের খাদ্য সহায়তা অব্যহত রাখার দাবীতে সংবাদ সম্মেলন করেছেন মৎস্যজীবি সমিতির নেতৃবৃন্দ। বুধবার (১৯ মে) সকাল ১১টায় আশাশুনি প্রেসক্লাব মিলনায়তনে মৎস্যজীবিদের পক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সাতক্ষীরা কেন্দ্রীয় মৎস্যজীবি সমবায় সমিতির লি. এর সাধারণ সম্পাদক শিবু পদ মÐল।

লিখিত বক্তব্যে তিনি জানান- ২০১২-১৩ সালে উপজেলার ৭৫২০ জন মৎস্যজীবিদের তালিকাভ‚ক্ত করে আইডি কার্ড প্রদান করা হয়। এরমধ্যে অনেকেই মারা গেছেন বা অন্য পেশায় যোগদান করেছেন। আবার নতুন অনেকেই এ পেশায় সংযুক্ত হয়েছেন। সরকারিভাবে মে মাসে সাগর সংলগ্ন নদ-নদীতে মাছ ধরা নিষেধ। তাই বিগত দিনে মে-জুন মাসে ওই কার্ডধারী জেলেদের দুই কিস্তিতে বরাদ্দ অনুযায়ী খাদ্য সহায়তা দেওয়া হয়েছে।

গত বছর উক্ত তালিকা হালনাগাদ করার সরকারী নির্দেশনা ছিল। কয়েক দফা উদ্যোগ নিয়েও অজ্ঞাত কারণে তালিকা হালনাগাদ করা হয়নি। উপজেলা মৎস্য অফিস সূত্রে আমরা জানতে পেরেছি জেলেদের খাদ্য সহায়তা প্রদানের জন্য সাগরগামী ১১৬৫ জনের একটি তালিকা প্রেরণ করা হয়েছে। কিন্তু ওই তালিকায় অধিকাংশ মানুষের জেলে কার্ডই নেই। উল্লেখ করা যেতে পারে, খাজরার ১৪ জনের মধে ১১ জনের কার্ড নেই বা তারা কোন দিন সাগরে মাছ ধরতে যায় না।

প্রকৃত অর্থে উপজেলায় সমুদ্রগামী ও সমুদ্র অববাহিকায় নদ-নদীতে মৎস্য আহরণকারী জেলেদের সংখ্যা ৪ হাজারের কম হবে না। জেলেদের আইডি কার্ড হালনাগাদের প্রক্রিয়া সম্পন্ন হলেই প্রকৃত সংখ্যা জানা যাবে। বুলবুল, আম্পান, জলোচ্ছ¡াস, নদী ভাঙন, বন্যায় ক্ষতিগ্রস্ত এবং করোনাকালীন সময়ে বেকার নিঃশ্ব এই হতদরিদ্র মানুষগুলো অধিকার বঞ্চিত হওয়ার ফলে হতাশ ও ক্ষুব্ধ হয়ে উঠেছে। মৎস্য অধিদপ্তরের গাফিলতির কারণে এই বিপুল সংখ্যক হতদরিদ্র মানুষ সরকারী সহায়তা থেকে বঞ্চিত হতে চলেছে। তাই অবিলম্বে চলমান সমুদ্রগামী তালিকা যাচাই-বাছাই কার্যক্রমে বাদ পড়া মৎস্যজীবিদের তালিকাভ‚ক্ত করে তাদের চলমান খাদ্য সহায়তা অব্যহত রাখার জোর দাবী জানাচ্ছি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় মৎস্যজীবি সমিতির আশাশুনি উপজেলা শাখার সভাপতি অনিল কৃষ্ণ মÐল, সাধারণ সম্পাদক নাসির উদ্দীনসহ ইউনিয়ন পর্যায়ের শতাধিক মৎস্যজীবি।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা