• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

বিকল্প তৈরি করতে বিশ্রামে রাখা হয়েছে মাহমুদউল্লাহকে: বাশার

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩  

ইংল্যান্ড সিরিজে নিজের ছায়া হয়ে থাকা অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদকে বাদ দিয়ে আয়ারল্যান্ড সিরিজের প্রথম দুই ওয়ানডের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জাতীয় নির্বাচক হাবিবুল বাশার বলছেন, মাহমুদউল্লাহকে বিশ্রাম দেওয়া হয়েছে বিকল্প ক্রিকেটার প্রস্তুত করার জন্য।

গতকাল রাতে দল ঘোষণা করে বোর্ড। আজ সোমবার মাহমুদউল্লাহকে দলে না রাখার প্রতিক্রিয়া দিতে গিয়ে সাংবাদিকদের এ কথা জানান বাশার।

‘মাহমুদউল্লাহকে বিশ্রাম দিয়েছি এই সিরিজে। কারণ, মাহমুদউল্লাহ পরীক্ষিত ক্রিকেটার। তাকে নিয়ে খুব বেশি কাজ করার নেই। যখন বড় টুর্নামেন্ট আসবে, সেখানে (বিশ্বকাপে) তারা আগেও খেলেছে, তার কিন্তু ওখানে যেয়ে পরীক্ষা দেওয়ার কিছু নেই।’ —এভাবেই বলছিলেন বাশার।

আয়ারল্যান্ড সিরিজের এই দলে নতুন মুখ হিসেবে ডাক পেয়েছেন জাকির হোসেন। এ ছাড়া দলে ফেরেন নাসুম আহমেদ, শরিফুল ইসলাম ও ইয়াসির আলী রাব্বি। মাহমুদউল্লাহর জায়গায় মূলত রাব্বিকে নেওয়া হয়েছে।

বাশার জানিয়েছেন মাহমুদউল্লাহর বিকল্প তৈরি করতে তাকে বিশ্রামে রাখা হয়েছে, ‘তার (মাহমুদউল্লাহ) জায়গায় কাউকে যদি নিতে হয় তাকে পরীক্ষা দিতে হবে। এই চিন্তাভাবনা নিয়ে বিশ্রাম দেওয়া হয়েছে। তাও খুব বেশি না একজনকে বিশ্রাম দেওয়া হয়েছে।’

‘সম্ভবত তিনটি বিশ্বকাপ খেলে ফেলেছেন মাহমুদউল্লাহ, তার জন্য বিশ্বকাপ নতুন কিছু না। যদি কোনো কারণে বিশ্বকাপের আগে কেউ ইনজুরিতে পড়ে, আরও দুই একটা জায়গা হয়তো আমরা দেখবো সামনে, সেক্ষেত্রে যাকে নিয়ে যায় সে যেন প্রস্তুত হয়, সেটারই চেষ্টা চলছে এই সিরিজে।’

ইংল্যান্ড সিরিজে মাহমুদউল্লাহর ব্যাট ঠিক মতো কথা বলেনি। তিন ম্যাচে তার ব্যাট থেকে আসে ৭১ রান। এ ছাড়া ফিল্ডিংয়েও সেরাটা দিতে পারেননি। হাত ফঁসকেছে ক্যাচ। তার দলে থাকা নিয়েও হয়েছে নানা আলোচনা-সমালোচনা। দলে জায়গা নিয়ে উঠেছে প্রশ্ন। এর মধ্যে আয়ারল্যান্ড সিরিজের স্কোয়ডে রাখা হয়নি তাকে। তবে নির্বাচকরা বলছেন তাকে বিশ্রামে রেখে বিকল্প তৈরির কথা।

টেস্ট থেকে অবসর নিয়েছেন মাহমুদউল্লাহ, টি-টোয়েন্টিতে জায়গা হারিয়েছেন। আর এবার একদিনের ক্রিকেটে। বাশার যদিও বলছেন বিশ্রামের কথা তবে এটি সময় বলে দেবে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা