• বুধবার ১৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪৩১

  • || ০৬ জ্বিলকদ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

দেখা হয়ে গেলো হাথুরুসিংহে-মুমিনুলের

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৩  

বাংলাদেশে পা রাখার আগে প্রায় সব ক্রিকেটারের সঙ্গে কথা বলে নিয়েছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। বাদ ছিলেন কেবল মুমিনুল হক। দেশে আসার পর তার খোঁজ খবর নিলেও কথা হয়নি। বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলায় দেখা হয়ে যায় দুজনের। 

মিরপুরে মুমিনুল এসেছিলেন নিজের ব্যক্তিগত কাজে। ইংল্যান্ড সিরিজকে সামনে রেখে জাতীয় দল আজ খেলছে প্রস্তুতি ম্যাচ। যে ম্যাচে শান্ত ও তামিমের একাদশ মুখোমুখি হয়েছে। ম্যাচের আগে জাতীয় দলের ড্রেসিংরুমের সামনে মুমিনুল ও হাথুরুসিংহের সাক্ষাৎ হয়। দুজনের মধ্যে মিনিট পাঁচেক কথাও হয়েছে। দূর থেকে বোঝার উপায় ছিল না কী নিয়ে কথা হয়েছে। তবে তাদের আলাপ কুশল বিনিময়ে থেমে থাকেনি। 

কথাবার্তার দৈর্ঘ্য দেখে বোঝা গেছে ক্রিকেট নিয়েও আলাপ আলোচনা হয়ে গেছে গুরু-শিষ্যের। হাথুরুসিংহের প্রথম অধ্যায়ে দুজনের সম্পর্ক শীতল ছিল না। তাদের রসায়ন খুব একটা জমেনি। মুমিনুল সেরা সময়ে ছিলেন। তার ব্যাটিং গড় ছিল পঞ্চাশ পেরিয়ে। কিন্তু হাথুরুসিংহের সময়ে মুমিনুল নিজেকে হারিয়ে খুঁজেছেন। ফর্ম হারিয়েছেন। ব্যাটিংয়ে রান ভুলেছিলেন। শিষ্যের ভুল না শুধরে উল্টো সমালোচনা করেছিলেন হাথুরুসিংহে। শর্ট বল খেলতে পারেন না, মুমিনুলকে নিয়ে এমন কথাও বলেছিলেন। 

দল থেকে বাদও পড়েছিলেন বাংলাদেশের টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান। সেই মুমিনুল পরে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে দারুণ জবাব দিয়েছিলেন হাথুরুসিংহেকে, যে দলের কোচ হয়ে বাংলাদেশ সফর করেছিলেন তিনি। পরবর্তীতে মুমিনুল আবার ফর্ম হারান। বাংলাদেশের অধিনায়কত্ব পাওয়ার পর তাও হারিয়েছেন। ভারতের বিপক্ষে সবশেষ দলে ফিরে রান পেয়েছিলেন মুমিনুল। 

আয়ারল্যান্ডের বিপক্ষে এপ্রিলে বাংলাদেশের টেস্ট ম্যাচ। সেই টেস্ট দিয়ে আবার হাথুরুসিংহে-মুমিনুলের দ্বিতীয় ইনিংস শুরু হবে। এবার মাঠের ভেতরে তাদের মধ্যে শীতল সম্পর্ক থাকে কি না সেটাই দেখার।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা