• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সংবাদপত্রের জন্য গুগল টুল

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৮ জুলাই ২০২৩  

অভিনব আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) সমৃদ্ধ টুল আনার ঘোষণা দিয়েছে সার্চ ইঞ্জিন গুগল। আর তা সাংবাদিকদের জন্যই বিশেষভাবে ডিজাইন করা। নিউজ আর্টিকেল লিখতে ও গবেষণা সহায়ক হবে বিশেষ টুলটি। গুগলের অভ্যন্তরীণ উপস্থাপনায় নতুন (এআই) প্রযুক্তিকে ‘জেনেসিস’ নামে অভিহিত করা হচ্ছে।

গুগল মুখপাত্র জানালেন, এআই টুলটি বহুলাংশে সংবাদ প্রতিবেদন তৈরিতে সহায়ক হবে। সংবাদের বিষয়বস্তু, পাঠকশ্রেণি নির্ধারণ ও প্রকাশনা নীতির ওপর ভিত্তি করে প্রতিবেদন তৈরিতে ভিন্নতা আনতে পারবে। সুবিশাল তথ্যকে খুবই দ্রুততম সময়ের মধ্যে যাচাইয়ে পারদর্শী হবে টুলটি। ভাষা ও ব্যাকরণগত ভুল সংশোধনে দক্ষতার পরিচয় দেবে জেনেসিস। বহু ভাষা নিয়ে দ্রুত কাজ করার সক্ষমতাও থাকবে তার।

তবে সংবাদ সংগ্রহ, প্রতিবেদন তৈরি বা সত্যতা যাচাইয়ের মতো কাজে সাংবাদিকদের প্রতিস্থাপন করতে জেনেসিস ব্যবহৃত হবে না। আর তা সম্ভবও নয় বলে সাফ জানিয়ে দেয় গুগল কর্তৃপক্ষ।

প্রযুক্তি বিশ্লেষকরা মনে করেন, গুগল (এআই) টুলের ভালো ও মন্দ দুই রকম দিকই আছে। সংবাদমাধ্যমে কাজের সময় আরও কমিয়ে আনার সঙ্গে সহজভাবে বিষয়বস্তু উপস্থাপন করতে সক্ষম।

সংবাদমাধ্যমের যেসব কর্মকর্তা গুগল উদ্ভাবিত ওই নতুন প্রযুক্তির ধারণা পেয়েছেন, তারা বলছেন, এটা ‘বিচলিত হওয়ার মতোই’। তারা ভবিষ্যৎ সাংবাদিকতা এবং সংশ্লিষ্ট খাতে এআই ঘরানার টুলের কার্যক্ষমতা নিয়ে বিশদ প্রশ্ন তুলেছেন।

অ্যাসোসিয়েটেড প্রেস ওপেন এআই মালিকানাধীন চ্যাটজিপিটির সঙ্গে অংশীদারিত্বের চুক্তি করবে। এমন ঘোষণার ক’দিনের মধ্যেই নতুন খবর সামনে এলো, সংবাদশিল্পে একই ধারণার আরও নতুন চুক্তির আবির্ভাব হতে পারে বলে অনুমেয়।

এরই মধ্যে কিছু ইন্ডাস্ট্রি জেনারেটিভ (এআই) টুল সফলভাবে ব্যবহার করছে। তবে এআই সৃষ্ট কনটেন্টে ভুল তথ্যও তৈরি হচ্ছে, যা সংশোধনে মানুষকেই কাজ করতে হচ্ছে। আর এ ধরনের ভুলের কারণেও সংবাদ প্রকাশনাশিল্প এখনও এমন প্রযুক্তি পুরোপুরি ব্যবহারে সতর্কতার সঙ্গে এগোচ্ছে। সারাবিশ্বে মিডিয়া ইন্ডাস্ট্রিতে বহুমুখী সংকট চলছে। কারণ প্রিন্ট মিডিয়ায় বিজ্ঞাপন কমছে আশঙ্কাজনক হারে। কঠিন পরিস্থিতিতে প্রতিষ্ঠানের ব্যয় কমাতে একমাত্র সিদ্ধান্ত কর্মী ছাঁটাই। ফলে চাকরি খোয়াচ্ছেন শত শত সাংবাদিক। ২০২৩ সালের প্রথম পাঁচ মাসেই যুক্তরাষ্ট্রের বার্তাকক্ষ থেকে ১৭ হাজারের বেশি কর্মী চাকরি হারিয়েছেন। বিশ্বের অন্যান্য দেশের মিডিয়া হাউসেও কর্মী ছাঁটাইয়ের খবর পাওয়া যাচ্ছে। ঠিক এমন সময়ে এআই প্রযুক্তির গুগল টুল উদ্ভাবনের খবরে শঙ্কিত সারা দুনিয়ার মিডিয়া জগৎ।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা