• রোববার   ২৫ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১০ ১৪২৮

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪২

আজকের সাতক্ষীরা

বেসিসকে অ্যাড-হক কমিটি গঠনের নির্দেশনা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২১ মে ২০২১  

দেশের তথ্য, যোগাযোগ ও প্রযুক্তিখাতের অন্যতম সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর কার্যনির্বাহী পরিষদের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় এবং নির্বাচনের নির্দিষ্ট তারিখ পরিবর্তন করে সময় বৃদ্ধি করার পরিপ্রেক্ষিতে দু’সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর জন্য রুল জারি করেছে হাইকোর্ট।

সংগঠনটির বর্তমান নির্বাহী কমিটির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় মহামান্য হাইকোর্টের কাছে অ্যাড-হক (Ad-hoc) কমিটি গঠনের নির্দেশনার আবেদন করে বেসিসের সাধারণ সদস্য ও এলিয়েন টেকনোলজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আমিন উল্লাহ।

এ প্রসঙ্গে বেসিসের সাধারণ সদস্য মোহাম্মদ আমিন উল্লাহ বলেন, দেশের তথ্য, যোগাযোগ ও প্রযুক্তিখাতের সবচেয়ে বড় বাণিজ্য সংগঠন বেসিস। প্রধানমন্ত্রীর ঘোষিত ‘ডিজিটাল বাংলাদেশ’ গঠনে সবচেয়ে বেশি ভূমিকা রাখছে এ সংগঠনটি, ভবিষ্যতেও রাখতে পারবে। এ সংগঠনই যদি অনিয়মের মধ্যে চলে, তাহলে কীভাবে হবে! আমাদের প্রিয় সুনামধন্য সংগঠন বেসিসকে অনিয়মের মধ্য দিয়ে চলতে দেওয়া যায় না।

তিনি বলেন, যে কোনো সংগঠনেরই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, সময়মতো সংগঠনের AGM (বার্ষিক সাধারণ সভা) আর নির্বাচনের আয়োজন করা। দেশের সব সংগঠনগুলোই একটি গণতান্ত্রিক প্রক্রিয়ায় চলে। যেখানে সংগঠনের প্রত্যেক সদস্যরা স্বাধীনভাবে তাদের মতামত, বুদ্ধি ও পরামর্শ দেওয়ার অধিকার পান।

নির্বাচনের মাধ্যমে সদস্যরা তাদের পছন্দনীয় নির্বাহী কমিটি নির্ধারণ করে, এটা তাদের মৌলিক অধিকার। এ মৌলিক অধিকার থেকেও বেসিসের সম্মানিত সদস্যদের বঞ্চিত করা হয়েছে।

এ প্রসঙ্গে বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির যুগান্তরকে বলেন, আদালতের রায়ের কপিতে উল্লেখিত ‘চেয়ারম্যান, ইলেকশন বোর্ড বেসিস’ বলতে বেসিসে কিছু নাই।

অপরদিকে বেসিসের ২০২১-২৩ মেয়াদকালের ইলেকশন বোর্ডের চেয়ারম্যান এসএম কামাল বলেন, লকডাউনে এই পরিস্থিতিতে সরকার যদি নির্বাচন করতে বলে সে ক্ষেত্রে আমরা নির্বাচনের প্রস্তুতি নেব।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা