• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

আইজেএসও’র জন্য বাংলাদেশ দলের নাম ঘোষণা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০১৯  

বিজ্ঞান শিক্ষায় শিক্ষার্থীদের আগ্রহী এবং বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার লক্ষ্যে প্রতিবছর আয়োজিত হয় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। এ বছর অনুষ্ঠিত হলো এর ৫ম আয়োজন। তৃতীয় থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করে থাকে। সেই অংশগ্রহণকারীদের মধ্য থেকে নির্বাচিত শিক্ষার্থীরা অংশ নেয় আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও)। এ বছর পঞ্চমবারের মতো বাংলাদেশ দল অংশ নিতে যাচ্ছে ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও-২০১৯)।

ছয় সদস্যের আইজেএসও দল

মধ্যপ্রাচ্যের খনিজ সম্পদ সম্পন্ন দেশ কাতারের দোহায় আগামী ৩ থেকে ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও-২০১৯)। এই আয়োজনে অংশ নেয়ার জন্য ছয় সদস্যের বাংলাদেশ দল নির্বাচন করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।

নির্বাচিত শিক্ষার্থীরা হলো মুহতাসিন আল ক্বাফি (বরিশাল ক্যাডেট কলেজ, বরিশাল), অভিষেক মজুমদার সন্তু (বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা), কাজী তাসফিয়া জাহিন (‎মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ, ময়মনসিংহ), জাকিয়া তাজনূর চৌধুরী দিয়া (ব্লু-বার্ড স্কুল অ্যান্ড কলেজ, সিলেট), জুহায়ের মাহদিউল আলম আশফি (ময়মনসিংহ জিলা স্কুল, ময়মনসিংহ) এবং আহমেদ আল-জুবায়ের আনাম (গ্রীনফিল্ড ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ, গাইবান্ধা)।

অনূর্ধ্ব ১৬ বছর বয়সী শিক্ষার্থীরা অংশ নিয়ে থাকে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে। বিগত ২০১৫, ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে যথাক্রমে দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, নেদারল্যান্ডস ও বতসোয়ানাতে আয়োজিত আইজেএসওতে অংশ নেয়া বাংলাদেশ দলের এ যাবত অর্জন মোট ৬টি সিলভার ও ১১টি ব্রোঞ্জ পদক।

যেভাবে ছয়জন শিক্ষার্থী নির্বাচিত করা হলো

এ বছর বাংলাদেশ দল নির্বাচনের জন্য জুলাই মাসে শুরু হয় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড। দেশজুড়ে অনুষ্ঠিত হয় ৮টি আঞ্চলিক অলিম্পিয়াড, ৭টি স্কুল অলিম্পিয়াড ও একটি ই-অলিম্পিয়াড। এ আয়োজনগুলোতে অংশ নেয় প্রায় নয় হাজার শিক্ষার্থী। সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হয় জাতীয় পর্ব। এতে অংশ নেয় প্রায় ৬০০ জন শিক্ষার্থী। এরপর জাতীয় অলিম্পিয়াডের বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হয় বিডিজেএসও ক্যাম্প। ক্যাম্পের ফলাফল ও পারফরম্যান্স টেস্টের মাধ্যমে সেরা শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হয় এক্সটেনশন ক্যাম্প। এক্সটেনশন ক্যাম্পে অনুষ্ঠিত বেশ কয়েকটি টেস্ট এবং টিম সিলেকশন টেস্ট ইত্যাদির মাধ্যমে নির্বাচিত করা করা হয় ছয় সদস্যবিশিষ্ট এবারের বাংলাদেশ দল।

বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আয়োজক বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। পৃষ্ঠপোষকতা করেছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা