• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

জুমার দিনে আজ প্রথম রোজা, চারদিকে ধর্মীয় আবেশ

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩  

আজ শুক্রবার থেকে শুরু হয়েছে পবিত্র রমজান মাস। ভোরে সাহরি খেয়ে সিয়াম সাধনা শুরু করেছেন ধর্মপ্রাণ মুসুল্লীরা। আজ জুমার দিন, এরসঙ্গে রমজান শুরু হওয়ায় সবার মাঝে ধর্মীয় আবেশ লক্ষ্য করা গেছে।  আজ থেকে সাহ্‌রি, ইফতার আর কর্মস্থলের নতুন সময়সূচিতে বদলে যাবে জীবনযাত্রা।

গতকাল বাদ এশা দেশের মসজিদে মসজিদে তারাবির নামাজ শুরু হয় এবং ভোর রাতে সেহরি খেয়ে রোজা রাখা শুরু করেন ধর্মপ্রাণ মুসলমানরা। আজ প্রথম রোজা। এই হিসাবে আগামী ১৮ এপ্রিল (২৬ রমজান) মঙ্গলবার রাতে পবিত্র শবে কদর পালিত হবে।
পবিত্র মাহে রমজান উপলক্ষে রাষ্ট্রপতি রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীতে দেশবাসীসহ সমগ্র মুসলিম উম্মাহকে শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন। অনুরূপ বাণী দিয়েছেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। 
দীর্ঘ ১১ মাসের পাপ থেকে মুক্ত হওয়ার অপূর্ব সুযোগ এনে দেয় এ রমজান। পবিত্র রমজানের আগমনে মুসলিম সমাজ ও ইসলামী জীবন ধারায় এক বিরাট সাফল্যের সৃষ্টি হয়। রমজান মাস হলো ইবাদতের বসন্তকাল। আল­াহপাক ইবাদত পাগল বান্দাদের ক্ষমা করার জন্য সব আয়োজন করে রাখেন। এ মাসে একটি ফরজ আমলের মূল্য অন্য সময় ৭০টি ফরজ আমলের সমপরিমাণ।
ধর্মপ্রাণ মুসলমানদের কাছে রমজান সংযম, আত্মশুদ্ধি ও ত্যাগের মাস। রহমত (আল­াহর অনুগ্রহ), মাগফিরাত (ক্ষমা) ও নাজাত (দোজখের আগুন থেকে মুক্তি)- এ তিন অংশে বিভক্ত এ মাস। এ মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার, স্ত্রী-সহবাস ও যে কোনো ধরনের পাপ কাজ থেকে বিরত থাকার মাধ্যমে রোজা পালন করেন মুসলমানরা। এ মাসের শেষ অংশে রয়েছে হাজার মাসের ইবাদতের চেয়েও উত্তম কদরের রাত। ইসলাম ধর্ম অনুযায়ী, এ মাসে প্রতিটি নেক আমলের সওয়াব আল্লাহ তায়ালা ৭০ গুণ বাড়িয়ে দেন। রমজান শেষেই দেখা মিলবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের।
পবিত্র রমজান মাসে সারাদেশের সকল মসজিদে একই পদ্ধতি অনুসরণ করে খতমে তারাবি পড়ার আহŸান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা