• রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৯

  • || ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

আজকের সাতক্ষীরা

কপ-২৭ জলবায়ু সম্মেলনে ক্ষতিপূরণের দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১২ নভেম্বর ২০২২  

মিশরে অনুষ্ঠিত কপ ২৭ জলবায়ু সম্মেলনে বর্তমান ও ভবিষ্যৎ ক্ষতিপুরণে জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে বাংলাদেশ সরকারের দাবির সমর্থনে সাতক্ষীরায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১২ নভেম্বর) সকাল ১০টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়।

বেসরকারি উন্নয়ন সংগঠন স্বদেশ, ক্লিন খুলনা, হেড, আশ্রয়, সুন্দরবন ফাউন্ডেশন, সিডো, সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি, বরসা, অর্জন ফাউন্ডেশন, সুশীলন, মৌমাছি, উত্তরণ, একশনএইড বাংলাদেশ, বাংলাদেশ, মহিলা পরিষদ, প্রথম আলো বন্ধুসভা ও কোস্টাল পিপলস ফোরাম-সিপিএফ যৌথভাবে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।

মানববন্ধন ও সমাবেশে বক্তারা বলেন, মিশরে অনুষ্ঠিত হচ্ছে কপ-২৭ জলবায়ু সম্মেলন ২০২২। এই সম্মেলন চলবে আগামী ১৮ নভেম্বর পর্যন্ত। সম্মেলনে আমেরিকা ও ইউরোপের ধনী দেশগুলো যারা কার্বন নিঃসরণ করে বাংলাদেশসহ দরিদ্র দেশগুলোর জন্য ক্ষতি করছে। এই ক্ষতিপূরণ আদায়ে আমাদের দাবি- আমাদের বর্তমান ও ভবিষ্যত ক্ষতিপূরণ দিতে হবে।

বক্তারা আরো বলেন, আমেরিকা ও ইউরোপের ধনী দেশগুলো অতিরিক্ত কার্বন নিঃসরণ করছে। এর ফলে জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবের খারাপ পরিস্থিতিতে বাংলাদেশসহ দরিদ্র দেশগুলো ক্ষতির মুখে পড়ছে। প্রতিনিয়ত প্রাকৃতিক দূর্যোগে আমরা ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছি। বাংলাদেশের উপকূলীয় অঞ্চল থেকে নিয়মিত মানুষ জলবায়ু উদ্বাস্তু হয়ে বাস্তুচ্যুত হয়ে মানবেতর জীবনযাপন করছে। মিশরে অনুষ্ঠিত এবারের কপ-২৭ জলবায়ু সম্মেলন থেকে ক্ষতিপূরণ আদায়ে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী নেতৃবৃন্দ জোর দাবি জানাচ্ছে। আমরাও তাদের সাথে সংহতি প্রকাশ করছি এই মানববন্ধন ও সমাবেশের মাধ্যমে। জলবায়ু ন্যায্যতা অধিকার আদায়ের লড়াই-সংগ্রামে লাগাতার কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন বক্তারা।

জেলা জলবায়ু পরিষদের সভাপতি শিক্ষাবিদ আবদুল হামিদের সভাপতিত্বে ও মানবাধিকারকর্মী মাধব চন্দ্র দত্তের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক আনিসুর রহিম, জেলা জাসদের সভাপতি ওবায়দুস সুলতান বাবলু, সাংবাদিক ও উন্নয়নকর্মী ফারুক রহমান, উন্নয়নকর্মী সরদার গিয়াস উদ্দিন, লুইস রানা গাইন, শ্যামল কুমার বিশ্বাস, আফজাল হোসেন, মহিলা পরিষদের জেলা কমিটির সাধারণ সম্পাদক জোস্না দত্ত, ভূমিহীন নেতা আবদুস সামাদ প্রমুখ।ৃ

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা