• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

পটিয়ায় কালভার্ট না থাকায় এলাকায় জলাবদ্ধতা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০১৯  

পটিয়া উপজেলার ছনহরা ইউনিয়নের ৩টি সড়কের পানি নিষ্কাশনের কালভার্ট না থাকায় কয়েক হাজার একর জমিতে জলাবদ্ধতায় চাষাবাদ ব্যাহত হচ্ছে। এবং রাস্তার উপর দিয়ে বর্ষাকালে পানি প্রবাহিত হওয়ায় কার্পেটিং, ব্রিক সলিং ও কাঁচা রাস্তা ভেঙে গিয়ে বড় বড় গর্তে পরিণত হয়েছে। ফলে এলাকার জনসাধারণকে চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে। এতে সরকারের লাখ লাখ টাকা অপচয় হচ্ছে। এলাকাবাসী সড়কগুলোতে কালভার্ট নির্মাণ করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করে জলাবদ্ধতা দূরীকরণ করে চাষাবাদে উপযোগী করার জন্য সরকারের নিকট দাবি জানিয়েছেন। জানা যায়, হযরত ছিকন খলিফা (রহ.) সড়ক থেকে ভাটিখাইন ঠেগঁরপুনি সড়ক পর্যন্ত এবং চাটরা বরিয়া রামহরি দাশ সড়ক হয়ে কচুয়াই ইউপি’র ভাইয়ারদিঘির পাড় পর্যন্ত এ দুইটি সড়কের দু’পাশের বর্ষা মৌসুমে পানি চলাচলের জন্য কোনো কালভার্ট না থাকায় আশেপাশের এলাকাগুলো জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে এ দু’টি গুরুত্বপূর্ণ সড়কে বর্ষাকালে পানি নিষ্কাশনের কালভার্ট না থাকায় রাস্তার উপরে পানি চলাচল করে। এতে ছনহরা ইউনিয়নের ১, ৪ ও ৯ নং ওয়ার্ডে কয়েকটি গ্রাম পানিতে ডুবে গিয়ে ব্রিক সলিং, কার্পেটিং রাস্তাগুলো ভেঙে গিয়ে বড় বড় গর্তে পরিণত হয়।

এলাকাবাসী অভিযোগ করেন, এ সড়কে পানি চলাচলের কয়েকটি পুরনো নালা থাকলেও এর উপর বসতি নির্মাণ হওয়ায় বর্ষাকালে এলাকায় জলাবদ্ধতা হয়। এর ফলে ৬/৭ বছর ধরে উক্ত এলাকাগুলোতে ধানি জমিতে কোনো চাষাবাদ না হওয়ায় জমিগুলোতে কচুরিপানায় ভরে গেছে। এতে কয়েক হাজার একর জমির চাষাবাদ ব্যাহত হচ্ছে। এ সড়কগুলোতে ৫/৬টি কালভার্ট নির্মাণ করার দাবি জানিয়েছেন এলাকাবাসী। স্থানীয় কৃষক তোফায়েল আহমদ, বাদশা, মোতাহের, মফিজ দৌলতি, সামশুল আলম দৌলতি, নুরুল আলম, মাহমুদুল হক জানান, ছনহরা হযরত ছিকন খলিফা (রহ.) মাজার থেকে ভাটিখাইন ঠেগুঁরপুনি সড়ক পর্যন্ত রাস্তার দু’পাশে পানি চলাচলের কোনো কালভার্ট না থাকায় বর্ষাকালে রাস্তার উপর দিয়ে পানি চলাচল করায় রাস্তা ভেঙে গিয়ে জনসাধারণকে দুর্ভোগের শিকার হতে হয়। এর ফলে বিগত ১০ বছর ধরে ছনহরা উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম ও পার্শ্ববর্তী আশিয়া ও বাতুয়া গ্রামের প্রায় ২ হাজার একর জমিতে চাষাবাদ ব্যাহত হচ্ছে। এ সড়কের কয়েকটি স্থানের কালভার্ট নির্মিত হলে এলাকাবাসী চাষাবাদ ও বর্ষাকালের জলাবদ্ধতার হাত থেকে মুক্তি পাবে। এব্যাপারে ছনহরা ইউপি চেয়ারম্যান আবদুর রশিদ দৌলতি জানান, ছনহরা ইউনিয়নের আলমদারপাড়া রাস্তার মাথা থেকে সাবেক উপজেলা চেয়ারম্যান ইদ্রিস মিয়া সড়ক, ছিকন খলিফা (রহ.) সড়ক থেকে ভাটিখাইন ঠেগঁরপুনি সড়ক পর্যন্ত এবং চাটরা বরিয়া রামহরি দাশ সড়ক হইয়ে কচুয়াই ইউপি’র ভাইয়ারদিঘির পাড় পর্যন্ত ৩টি সড়ক বৃষ্টির পানিতে ভেঙে গিয়ে রাস্তায় কার্পেটিং, ব্রিক সলিং উঠে গিয়ে বড় বড় গর্তে পরিণত হয়েছে। সড়কগুলোতে কয়েকটি কালভার্ট নির্মিত হলে রাস্তাগুলো রক্ষা পাবে এবং এলাকাবাসীর চাষাবাদের সুযোগ সৃষ্টি হবে।
এ সড়কগুলো দ্রুত সংস্কার ও কয়েকটি কালভার্ট নির্মাণের জন্য হুইপ সামশুল হক চৌধুরী এমপি মহোদয়ের সু-দৃষ্টি কামনা করেন এবং গত ২৯শে আগস্ট পটিয়া উপজেলা মাসিক সমন্বয় সভায় উপজেলা পরিষদ চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী ও ইউএনও হাবিবুল হাসানসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা