• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

রাষ্ট্রপতি মনোনয়ন: অপেক্ষা করতে বললেন কাদের

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৩  

নতুন রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় দলীয় মনোনয়ন কে পাচ্ছেন, তা জানতে অপেক্ষা করতে বললেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি জানান, আজকের বৈঠকে মনোনয়নের বিষয়টি হয়তো উঠতে পারে। তবে আজকেই সবকিছু হয়ে যাবে, এটা এমন নয়। অপেক্ষা করতে হবে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) রাজধানীর মৎস ভবন মোড়ে নিরাপদ সড়ক চাই রোড শোতে যোগ দিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

নতুন রাষ্ট্রপতি নিয়ে তফসিল ঘোষণার মধ্যেই ক্ষমতাসীন দলটির একাদশ জাতীয় সংসদে সংসদীয় দলের সভা আজ (৭ ফেব্রুয়ারি) মঙ্গলবার হচ্ছে।

আজকের সংসদীয় দলের বৈঠকে নারী না পুরুষ রাষ্ট্রপতি হচ্ছেন জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘আমি এর কোনটাই জানি না। আজকে সংসদীয় দলের বৈঠকে এই বিষয়ে প্রস্তাব আসতে পারে।’

‘এই বিষয়ে আমরা সংসদীয় দল, এই নিয়ে এজেন্ডা অনুযায়ী হয়তো আলোচনা করবেন। সেটা বৈঠক পর্যন্ত আপনাদের অপেক্ষা করতে হবে। আর আজকের বৈঠকেই সব কিছু হয়ে যাবে, এটা এমন নয়।’

তিনি বলেন, ‘এটা ১৯ তারিখে রাষ্ট্রপতির নির্বাচন, তার আগে পর্যন্ত এই বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে এবং এটা আমাদের প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা চিন্তা-ভাবনা করছেন।’

‘তিনি আওয়ামী লীগেরও সভাপতি সংসদীয় দলের নেতা। তিনিই ভাবনা চিন্তা করছেন, তিনিই শেষ পর্যন্ত এটার সিদ্ধান্ত নেবেন। সেটাই আমাদের দল মেনে নেবে, সেটাই বাস্তবতা, সেটাই আমরা করে থাকি। সভাপতির সিদ্ধান্তই আমাদের চূড়ান্ত সিদ্ধান্ত। এমনও হতে পারে যে আমরা সভাপতির উপর সংসদীয় প্রধানের হাতে দায়িত্ব দিতে পারি। তিনি এ ব্যপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।’

 

ইতোমধ্যে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফসিল অনুযায়ী ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা দিতে হবে আগ্রহী প্রার্থীদের।

১৯৯১ সালের রাষ্ট্রপতি নির্বাচন আইন অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। আর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) তাতে নির্বাচনী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

ওই আইনের সপ্তম ধারায় বলা হয়েছে, নির্বাচনী কর্মকর্তা নির্ধারিত দিন, সময় ও স্থানে মনোনয়নপত্র পরীক্ষা করবেন। প্রার্থী একজন হলে এবং পরীক্ষায় তার মনোনয়নপত্র বৈধ বিবেচিত হলে কমিশন তাকে নির্বাচিত ঘোষণা করবেন। তবে একাধিক প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হলে নির্বাচনের জন্য তাদের নাম ঘোষণা করবে ইসি।

আওয়ামী লীগের সংসদীয় দলের সবশেষ ষষ্ঠ সভা হয় ১২ জানুয়ারি। ওই সভায় প্রবীণ রাজনীতিক মতিয়া চৌধুরীকে সংসদ উপনেতা করার সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা