• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৯ ১৪৩০

  • || ১১ শা'বান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

কালিগঞ্জে সংসদ নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণ কর্মকর্তাদের কর্মশালা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২৩  

সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলায় ভোটগ্রহণ কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মোঃ হুমায়ুন কবির। কালিগঞ্জে উপজেলা প্রশাসন ও উপজেলা নির্বাচন অফিসের আয়োজনে শনিবার (২৩ ডিসেম্বর) বেলা ১ টায় সরকারী কালিগঞ্জ পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সভাকক্ষে ভোট গ্রহণকারী কর্মকর্তা এই কর্মশালায় অংশগ্রহণ করেন।

উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার দীপঙ্কর দাশ এর সভাপতিত্বে এ প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং অফিসার মোঃ হুমায়ুন কবির। বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার মোহাম্মদ মতিয়ার রহমান সিদ্দিক, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আজাহার আলী, কালিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আমিনুর রহমান আমিন, সাতক্ষীরা সদর উপজেলা নির্বাচন অফিসার মেহেদী হাসানের সঞ্চালনায় প্রশিক্ষণে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ শাহিন, ডিবি ওসি মোহাম্মদ বাবুল আক্তার, উপজেলা নির্বাচন অফিসার অনুজ গাইন, কালিগঞ্জ সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক গোপাল গাইন প্রমুখ।

এ সময়ে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, যুগ্ম সম্পাদক এম হাফিজুর রহমান শিমুল, তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এসএম আহমদউল্লাহ বাচ্চু প্রমুখ। জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হুমায়ুন কবির আরও বলেন অতীতের নির্বাচনের কথা ভুলে যান। এই নির্বাচনে শতভাগ স্বচ্ছতা ও নিরপেক্ষ হিসেবে দায়িত্ব পালন করতে হবে।

মনে রাখতে হবে নির্বাচন কমিশন কর্তৃক নীতিমালা অনুযায়ী সঠিকভাবে দায়িত্ব পালন ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। তাদের চাকরি নিয়ে সমস্যা হবে। তিনি আরো বলেন নির্বাচনের আগের দিন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা সকল জিনিস নিয়ে ভোটকেন্দ্রে পৌঁছাবেন, সেখানে কেন্দ্রে অবস্থান করতে হবে সকলে মিলে রান্না করে খাওয়া দাওয়া করবেন। নির্বাচনের দিন সকালে ব্যালেট পেপার কেন্দ্রে পৌঁছে যাবে। নির্বাচনের দিন সহকারি রিটার্নিং অফিসার ছাড়া কেউ কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না।

তিনি আরো হুঁশিয়ারি করে বলেন নির্বাচনের সাথে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের এখন থেকে তাদের চলাফেরা কথাবার্তা সবকিছু হিসাব করে বলতে হবে। কারণ তাদের কথা প্রতিনিয়ত গোয়েন্দা সংস্থা মোবাইল ফোনে রেকর্ড হচ্ছে। আপনারা সুষ্ঠু ও নিরপেক্ষ ভাবে নির্বাচনে দায়িত্ব পালন করুন আপনাদের শান্তিপূর্ণ নিরাপত্তা দেওয়ার দায়িত্ব আমার। নির্বাচনের প্রশিক্ষণে কালিগঞ্জের তিনটি ভেন্যুতে প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে ভেন্যুগুলো হচ্ছে কালিগঞ্জ সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়, সদর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়।

প্রশিক্ষণে প্রথম দিনে প্রিজাইটিং অফিসার, সহকারী পিজাটিং অফিসার ও পোলিং অফিসার ৯’শ ২৬ জন প্রশিক্ষণ গ্রহণ করে। রবিবার একই ভ্যানুতে ৮’শ ৪০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হবে। কালিগঞ্জে ৭৯ টি ভোটকেন্দ্রে ১ হাজার ৭’শ ৬৬ জন দায়িত্ব পালন করবেন। এরমধ্যে প্রিজাইডিং অফিসার ৮৬ জন, সহকারী প্রিজাইডিং অফিসার ২’শ ৮০ জন ও পোলিং অফিসার ৫’শ ৭ জন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা