• শনিবার ১১ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৭ ১৪৩১

  • || ০২ জ্বিলকদ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সাতক্ষীরায় গুনগতমান সম্পন্ন আখবীজ উৎপাদনে মাঠ দিবস

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২৩  

সাতক্ষীরায় গুনগতমান সম্পন্ন বীজআখ উৎপাদন ও ব্যবহার শীর্ষক এক মাঠ দিবস শুক্রবার (২৯ সেপ্টেম্বর) তালা উপজেলার আড়পাড়া গ্রামে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের বাস্তবায়নে ও ‘কৃষক পর্যায়ে আখের রোগমুক্ত পরিচ্ছন্ন বীজ উৎপাদন ও বিস্তার’ প্রকল্পের অর্থায়নে অনুষ্ঠিত মাঠ দিবসে সভাপতিত্ব করেন বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. ওমর আলী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, কৃষি মন্ত্রণালয়ের (গবেষণা অধিশাখা) যুগ্ম সচিব ড. সাবিনা ইয়াসমিন। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, বিএসআরআই’র মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. মো. শামসুর রহমান, ড. মো. আবু তাহের সোহেল, উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. কামরুজ্জামান, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হারুন অর রশিদ, উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনির হোসেন, ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন সাবেক ইউপি সদস্য বাবুর আলী গাজী, কৃষক মো. জাহাঙ্গীর হোসেন, কৃষক আব্দুল লতিফ, কৃষক আমিনুর রহমান, ইউপি সদস্য শংকর দাশ, কৃষক মুস্তফাফিজুর রহমান।

ড. সাবিনা ইয়াসমিন বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব, সার্বক্ষণিক কৃষকদের পাশে আছে, কৃষকদের সব ধরনের সুবিধা দিতে প্রস্তুত সরকার। আখ চাষ বাড়াতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। আখ চাষের পাশাপাশি বিভিন্ন ফসল উৎপাদন করা সম্ভব। তাতে করে কৃষকরা অধিক লাভবান হবেন। আখের সাথে যদি কেউ অন্য কোন ফসল চাষাবাদ করে তাহলে আখ চাষ তার জন্য বোনাস। তাই কৃষিতে বিপ্লব ঘটাতে তিনি ত্রিমূখী চাষাবাদ করার জন্য সবাইকে আহ্বান জানান।

তিনি আরো বলেন, আখ চাষ দিন দিন কমে যাচ্ছে। ফলে আখের উৎপাদন বাড়াতে নতুন প্রযুক্তি আখের সাথে সাথী ফসল চাষ প্রকল্পটি কৃষকের মাঝে ছড়িয়ে দিতে কৃষি মন্ত্রণালয় কাজ করছে।

মাঠ দিবস অনুষ্ঠানে ৮০ জন কৃষক অংশ নেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আলী নেওয়াজ।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা