• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

শ্যামনগরের কাশিমাড়ীতে উদ্ভাবনী কৃষি মেলা অনুষ্ঠিত

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১১ এপ্রিল ২০২৩  

উপকূলীয় এলাকায় টেকসই কৃষি ব্যবস্থাপনা ও কৃষি প্রযুক্তি সম্প্রসারণের লক্ষ্যে ২ দিন ব্যাপী উদ্ভাবনী কৃষি মেলার আয়োজন করেছে কাশিমাড়ী ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরাম। ১০ এপ্রিল সকাল ১১ টায় শ্যামনগর উপজেলার কাশিমাড়ী ইউনিয়নের কাঁঠালবাড়িয়া গ্রামে সাজুর মোড় সংলগ্ন মাঠে এই মেলার উদ্বোধন করা হয়।

উক্ত উদ্ভাবনী কুষি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উদ্ভাবনী কুষি মেলার উদ্বোধন করেন শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আক্তার হোসেন। সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা কমান্ডার ও জলবায়ু অধিপরামর্শ ফোরামের সহ-সভাপতি দেবীরঞ্জন মন্ডল, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার জনাব এস এম এনামুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন লিডার্স এর প্রোগ্রাম ম্যানেজার আলীম আল রাজী, প্রকল্প সমন্বয়কারী জি. এম মোশাররফ হোসেন, মাঠ সমন্বয়কারী মোঃ শওকৎ হোসেন, মনিটরিং অফিসার রনজিৎ কুমার মন্ডল প্রমূখ।

এই মেলায় স্থানীয় সম্পদের সর্বোচ্চ ব্যবহার করে বিভিন্ন কৃষি প্রযুক্তির প্রদর্শণী করা হয়। প্রদর্শণী গুলোর মধ্যে উল্লেখ যোগ্য ছিল বর্জ্য ব্যবস্থাপনা, পানি ব্যবস্থাপনা, আর্থ টাওয়ার এবং ভার্টিক্যাল টাওয়ার, সমন্বিত চাষ ব্যবস্থাপনা, সর্জন পদ্ধতি, বিনা চাষে সবজি, বৃষ্টির পানি সংরক্ষণ পদ্ধতি, জৈব সার, কর্কশীট, ঝুড়ি এবং বালতিতে সবজি চাষ, মালচিং করে বিভিন্ন সবজি চাষ, কিচেন গার্ডেন, স্বল্প পানিতে সেচ, ইঁদুর দমন পদ্ধতি ইত্যাদি। কৃষি মেলা উদ্বোধন শেষে অতিথিগণ এসব মেলা পরিদর্শন করেন এবং মন্তব্য ব্যক্ত করেন।

প্রধান অতিথি বলেন, “জলবায়ু পরিবর্তনের কারনে কৃষিতে সংকট বেড়েছে। এই সংকট কাটিয়ে উঠতে উদ্ভাবনী কৃষি চর্চা একান্ত প্রয়োজন। কৃষকদের এই ধরনের চর্চা আরও বাড়াতে হবে।” ২ দিনের এই উদ্ভাবনী কৃষি মেলাটি আয়োজনে সহযোগিতা করেছেন বেসরকারী উন্নয়ন সংগঠন লিডার্স।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা