• রোববার   ০৫ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৮

  • || ২৯ রবিউস সানি ১৪৪৩

আজকের সাতক্ষীরা

ধানদিয়া হাইস্কুল বৃক্ষরোপণে দেশের প্রথম পুরস্কারে ভূষিত

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২১  

সাতক্ষীরার কলারোয়া উপজেলার ধানদিয়া ইউনিয়ন ইনষ্টিটিউশন স্কুলটি বৃক্ষ রোপণে সারা বাংলাদেশের মধ্যে প্রথম পুরস্কারে ভূষিত হয়েছে। সারা বাংলাদেশে ১৬টি শিক্ষা প্রতিষ্ঠান প্রথম ও দ্বিতীয় দুই ক্যাটাগরিতে পুরষ্কারে ভূষিত হয়েছে। তার মধ্যে উপজেলার ধানদিয়া ইউনিয়ন ইনষ্টিটিউশন স্কুলটি প্রথম ক্যাটাগরির পুরস্কারে ভূষিত হয়েছে বলে প্রধান শিক্ষক আব্দুল আজিজ শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন।

সম্প্রতি বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের বন-২ একটি প্রজ্ঞাপনে এমনি তথ্য প্রকাশ করেছে। প্রঞ্জাপনে বলা হয়েছে, বৃক্ষ রোপণে প্রধান মন্ত্রীর জাতীয় পুরস্কার-২০১৯ “প্রদানের জন্য ১০টি শ্রেণীতে নিন্মক্ত প্রতিষ্ঠান/ব্যক্তিবর্গকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয় কতৃক চুড়ান্ত ভাবে মনোনীত করা হয়েছে। পুরষ্কার হিসেবে একটি সনদ, একটি ক্রেষ্ট ও প্রথম পুরষ্কার হিসেবে ৩০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কারের জন্য ২০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কারের জন্য ১৫ হাজার টাকার চেক প্রদান করা হবে।

প্রধান শিক্ষক জানান, তার স্কুলটি মাইকেল মধুসুধন দত্তের স্মৃতি বিজড়িত কপোতাক্ষ নদের তীরে অবস্থিত। এ স্কুলটি ১৯১৫ সালে প্রতিষ্ঠিত হয়ে অধ্যাবধি শিক্ষার্থীদের ফলাফলসহ বিভিন্ন দিক দিয়ে সুনামের সাথে চলে আসছে। তিনিও ওই স্কুল থেকে ১৯৮৯ সালে এসএসসি পাশ করেছেন।

আরো বলেন, শতবর্ষী এই প্রতিষ্ঠানটি তার নিজস্ব গতিতে চলছিলো, তিনি যোগদানের পর প্রতিষ্ঠানের সার্বিক উন্নয়ন কিভাবে সম্ভব ও স্কুলে পরিবেশকে মনমুগ্ধ করবার পরিকল্পনা থেকেই সম্ভব হয়েছে আজকের এই সম্মাননা। তিনি আরও বলেন পরিবেশ রক্ষা ও ছাত্রছাত্রীদের গভীর পাঠদানে মনোযোগী করার ক্ষেত্রে মনোরম পরিবেশের জন্য সার্বিক দিক বিবেচনা করে তিনি বৃক্ষরোপনে আগ্রহী হন। সেই সাথে এলাকাবাসী, বন বিভাগ ও স্কুলের শিক্ষকদের অনুপ্রেরনা ও সহযোগিতায় বৃক্ষ রোপনে সারা বাংলাদেশের কাছে তার স্কুলটি এ সম্মানের জায়গায় পৌঁছায়ছে। সারা দেশের ১৬টি প্রতিষ্ঠানের মধ্যে ধানদিয়া হাইস্কুল প্রথম পুরস্কারে ভূষিত হয়েছে এটি প্রতিষ্ঠান ও এলাকা বাসীদের জন্য গর্বের। এ প্রতিষ্ঠানে ১৭.৫ বিঘা জমি রয়েছে, যা ছিলো বৃক্ষরোপনের জন্য উত্তম, আর সেই সুযোগটি তিনি কজে লাগিয়েছেন বলেও তিনি জানান।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা