• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

হলি আর্টিজানের ঘটনায় ঘুরে দাঁড়াতে না পারলে দেশে পদ্মা সেতু হতো না

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১ জুলাই ২০২২  

হলি আর্টিজানের অনাকাঙ্ক্ষিত ঘটনার পরে যদি আমরা ঘুরে দাঁড়াতে না পারতাম তাহলে আজ যে পদ্মা সেতু দেখছি, মেট্রোরেল দেখছি তা কোন কিছুই বাস্তবায়ন করতে পারতাম না বলে মন্তব্য করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার শফিকুল ইসলাম। তিনি বলেন, ঘুরে দাঁড়াতে না পারলে কোন বিদেশি টেকনিশিয়ান-ইঞ্জিনিয়ার জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশে আসত না।

রাজধানীর গুলশান পুরাতন থানার সামনে জঙ্গি হামলায় নিহত দুই পুলিশ কর্মকর্তার স্মরণে নির্মিত ভাস্কর্য ‘দীপ্ত শপথ’-এ শ্রদ্ধা নিবেদন করতে এসে আজ শুক্রবার দুপুরে তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, ‘বাংলাদেশে হরকাতুল জিহাদের মধ্যে দিয়ে জেএমবির উত্থান হয়। পরে ইরাকে যখন আইএসের উৎপাত শুরু হয়। তখন বাংলাদেশের দিকে দৃষ্টি আকর্ষণ করার জন্য বাংলাদেশের কিছু মানুষ তামিমের নেতৃত্বে হলি আর্টিজানে হামলা করে। হলি আর্টিজানের অনাকাঙ্ক্ষিত ঘটনার পর থেকেই বাংলাদেশ পুলিশ জঙ্গি দমনে নতুন একটি ইউনিট খোলা হয়। এই ইউনিটের অধিকাংশ সদস্যই ইউএস সরকারের পক্ষ থেকে প্রশিক্ষণপ্রাপ্ত হন। এ ছাড়া ইউএস সরকারের পক্ষ থেকে অস্ত্র এবং প্রোটেকশনের রিক্রুটমেন্ট দেয় বাংলাদেশকে। ইউএস সরকারের পক্ষ থেকে এই রিকোয়ারমেন্ট পাওয়ার পর থেকেই আপনারা লক্ষ্য করেছেন চট্টগ্রাম, চট্টগ্রাম মৌলভীবাজার খুলনা বিভাগের বিভিন্ন স্থানসহ দেশের যেসব জায়গায় জঙ্গিবাদ মাথা চাড়া দিয়ে ওঠার চেষ্টা করেছে। সেই সময়কার জঙ্গিদের আস্তানা তছনছ করে দেওয়া হয়েছে।’

শফিকুল ইসলাম বলেন, ‘জঙ্গি দমনে আমরা আত্মতৃপ্তিতে ভুগছি না। কারণ এখনো জঙ্গি তৎপরতা মাঝে মাঝে চোখে পড়ছে। জঙ্গিদের সোশ্যাল মিডিয়ায় অ্যাকটিভিটিসহ সকল বিষয়ে আমরা মনিটরিং করি।’

এ ছাড়া বিভিন্ন সময় অ্যান্টি টেররিজম ইউনিট সিটিসিসহ বিভিন্ন মেট্রো ও জেলা পুলিশে সিটিসির মতন একটি করে ছোট ইউনিট করা হয়েছে। তারা বিভিন্ন সময় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হচ্ছে এবং জঙ্গিদের নেটওয়ার্ক নস্যাৎ করে দেওয়া হচ্ছে।

আমাদের যে দুজন সদস্য এখানে জীবন দিয়েছেন তাঁদের স্মরণে আমরা শ্রদ্ধা জানালাম। এ সময় বাংলাদেশের নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের হাইকমিশনার গণমাধ্যমকে বলেন, বাংলাদেশ জঙ্গিবাদ দমনে যে ভূমিকা দেখিয়েছে তা সত্যি প্রশংসনীয়।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা