• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

৫৮ ইউপিতে চলছে ভোটগ্রহণ

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০১৯  

দেশের ৩৮টি জেলার ৫৮টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। সোমবার (৩০ ডিসেম্বর) সকাল ৯টা থেকে শুরু হওয়া এ ভোটগ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত।

এরমধ্যে ৬টিতে সাধারণ ও বাকিগুলোতে বিভিন্ন পদে উপনির্বাচন হচ্ছে। এ উপলক্ষে নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ফুকরা ইউনিয়নের চেয়ারম্যান পদে উপনির্বাচনে ভোটগ্রহণ সকাল ৯টা থেকে শুরু হয়েছে। চলবে বিকাল ৫টা পর্যন্ত।

গত ২ অক্টোবর এ ইউনিয়নের চেয়ারম্যান মো. এমদাদুল হক মোল্লা মোটরসাইকেল দুর্ঘটনায় মারা যাওয়ায় তার এ পদটি শূন্য হয়।
পরে নির্বাচন কমিশন গত ২৫ নভেম্বর এ ইউনিয়নের নির্বাচনের তফশিল ঘোষণা করে। এ নির্বাচনে ২ জন প্রার্থী লড়ছেন।

আওয়ামী লীগ মনোনিত প্রয়াত চেয়ারম্যান মো. এমদাদুল হক মোল্লার স্ত্রী নাসরিন সুলতানা নৌকা এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে অ্যাডভোকেট সিদ্দিকুজ্জামান (সিদ্দিক খাকি) চশমা প্রতীকে নির্বাচনে অংশ গ্রহণ করেছেন।

ইউনিয়নের ৮,৩৩৯ জন নারী এবং ৮,২৫৭ জন পুরুষ (মোট ১৬,৫৯৫ জন) ভোটার ভোট প্রয়োগ করে তাদের পছন্দের জনপ্রতিনিধি নির্বাচিত করবেন।
জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নিয়ে গঠিত ৫টি মোবাইল টিম, বিজিবি, পুলিশ ও আনসার বাহিনীর কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে শান্তিপূর্ণভাবে এ ভোট গ্রহণ চলছে।


নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে, নির্বাচনী এলাকায় মোতায়েন করা হয়েছে বিজিবি, র‌্যাব ও পুলিশ। সহিংসতার আশঙ্কায় শেষ মুহূর্তে কয়েকটি ইউনিয়ন পরিষদে বিজিবি ও র‌্যাবের সদস্য বাড়াতে রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে চিঠি দেয়া হয় ইসির পক্ষ থেকে।

এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

মোট ৮০টি ইউপিতে ভোট গ্রহণের কথা ছিল। এর মধ্যে ২২টিতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় প্রার্থী নির্বাচিত হওয়ায় সেখানে ভোটগ্রহণের প্রয়োজন হচ্ছে না। বাকি ৫৮টিতে হচ্ছে।

যেসব ইউপিতে সাধারণ নির্বাচন এবং চেয়ারম্যান পদে উপনির্বাচন হচ্ছে সেখানে পুলিশ, এপিবিএন, আনসারের সমন্বয়ে তিনটি করে মোবাইল টিম, এক প্লাটুন করে বিজিবি এবং র‌্যাবের ২টি টিম মাঠে কাজ করছে।

যেসব ইউনিয়নে শুধু সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে ভোট গ্রহণ হচ্ছে সেখানে র‌্যাবের দুটি টিম আছে। এছাড়া সহিংসতার শঙ্কায় নির্বাচনের আগের দিন রোববার ভোলার চরফ্যাশন উপজেলার নুরাবাদ ও আহাম্মদপুর ইউনিয়ন পরিষদে অতিরিক্ত এক প্লাটুন বিজিবি ও র‌্যাবের দুটি টিম এবং মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার হোসেন্দী ইউনিয়ন পরিষদে অতিরিক্ত ৩ প্লাটুন বিজিবি মোতায়েনের নির্দেশনা দেয় ইসি।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা