• বুধবার ১৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলকদ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

নতুন আইন : দুই আদালতে ৩০ মামলা, জরিমানা ২৭ হাজার

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৯  

এর মধ্যে আদালত-৮ এর অধীনে ১০টি মামলা এবং সাড়ে ১২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। তিনটি ধারায় এক পরিবহনকে সর্বোচ্চ ৫ হাজার এবং একটি ধারায় সর্বনিম্ন ৫০০ টাকা জরিমানা করা হয়। অন্যদিকে আদালত-৭ এ ২০টি মামলা ও ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। সর্বোচ্চ জরিমানা করা হয় ৫০০ টাকা।

এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) আদালত-৮ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট সারাহ সাদিয়া তাজনীন বলেন, নতুন সড়ক পরিবহন আইন প্রয়োগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। প্রথম দিন হিসেবে জরিমাণার ক্ষেত্রে সর্বোচ্চ প্রয়োগ না করে সচেতনতার জন্য আইনের মধ্যে থেকেই কম জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, জরিমানা ও মামলা করার ক্ষেত্রে দেখা গেছে, অধিকাংশ যানবাহনের রেজিস্ট্রেশন বা কাগজপত্র ঠিক থাকলেও ফিটনেস নেই, সংরক্ষিত সিটের নিয়ম অনুসরণ করা হয়নি। কোনো কোনো ক্ষেত্রে অনুমোদিত সিটের বাইরে অতিরিক্ত সিট বসানো হয়েছে। ভাড়ার চার্ট নির্ধারিত স্থানে নেই। চালকের ক্ষেত্রে লাইট (হালকা) লাইসেন্স নিয়ে ভারী যানবাহন চালাতে দেখা গেছে, যা নতুন আইনে ব্যত্যয়। তাই মামলা ও জরিমানা করা হয়েছে।

মানিক মিয়া এভিনিউয়ের বিপরীত লেনে ভ্রাম্যমাণ আদালত-৭ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ হাসান পাটোয়ারী  বলেন, আজকের অভিযানে নতুন আইনের প্রয়োগের পাশাপাশি জনসচেতনতাকে গুরুত্ব দেয়া হয়েছে। তবে গাড়ির ফিটনেস না থাকা, ট্যাক্স টোকেন না থাকা, হালকা ড্রাইভিং লাইসেন্স নিয়ে ভারী পরিবহন চালানোয় মামলা ও জরিমানা করা হয়েছে।

অভিযান দেখতে গিয়ে বিআরটিএর পরিচালক (এনফোর্সমেন্ট) এ কে এম মাসুদুর রহমান বলেন, নতুন আইন গত ১ নভেম্বর কার্যকর হলেও আজ (সোমবার) থেকে প্রায়োগিক প্রক্রিয়া শুরু করল বিআরটিএ। গত ১৮ দিন জনসচেতনতার জন্য আমরা প্রচার-প্রচারণা চালিয়েছি।

আজ (সোমবার) প্রথম দিন রাজধানীর উত্তরা, বনানী, মতিঝিল, মিরপুর, যাত্রাবাড়ী ও মানিক মিয়া এভিনিউ এলাকায় মোট ৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। যেখানে নতুন আইন প্রয়োগে জরিমানা করা হচ্ছে বলে জানান তিনি।

এ কে এম মাসুদুর রহমান বলেন, প্রথম দিন হিসেবে আমরা আইনের সর্বোচ্চ প্রয়োগ না করে সহনীয় মাত্রায় জরিমানা ও মামলা করেছি, কাউকে জেল দেয়া হয়নি। যাতে করে মানুষ সচেতন হয়। তবে ধীরে ধীরে আইনের সর্বোচ্চ ও যথাযথ প্রয়োগ করা হবে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা