• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

রোহিঙ্গা সংকট দ্রুত সমাধানে জাতিসংঘকে আহ্বান

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৯  

রোহিঙ্গা সংকটের দ্রুত সমাধানের জন্য জাতিসংঘকে উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

তিনি বলেছেন, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিওএফপি) কক্সবাজারের শিবিরে রোহিঙ্গাদের মানবিক সহায়তায় জড়িত। রোহিঙ্গাদের স্বদেশে স্বেচ্ছায়, নিরাপদে, মর্যাদাপূর্ণ ও টেকসইভাবে প্রত্যাবর্তনের জন্য আরো বেশি কিছু করা দরকার।

আজ মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, গতকাল সোমবার ইতালির রোমে ডব্লিওএফপির নির্বাহী পরিচালক ডেভিড ব্যাসলির সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে বাংলাদেশ ও ডব্লিউএফপির মধ্যে দীর্ঘদিনের সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। তবে পররাষ্ট্রমন্ত্রী আলোচনায় রোহিঙ্গা সংকট সমাধানে সংস্থাটির করণীয় এবং পদক্ষেপের ওপর গুরুত্ব আরোপ করেন।

এ সময় জানানো হয়, গত সপ্তাহে প্রতিনিধিদলসহ বাংলাদেশ সফরকারী ডব্লিউএফপির নির্বাহী বোর্ডের সভাপতি হিশাম মোহাম্মদ বদর রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছিলেন। বৈঠকে রোহিঙ্গা শিবিরে তাদের সরকারি সফরের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করা হয়। বোর্ডের সভাপতি এবং প্রতিনিধিদলের সদস্যরা রোহিঙ্গাদের ব্যাপারে বাংলাদেশের মানবিক অবস্থানের প্রশংসা করেন।

ডব্লিউএফপির নির্বাহী পরিচালক প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসাধারণ মানবিক গুণাবলীর প্রশংসা করেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই সংকট নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের জরুরি পদক্ষেপ নেয়া দরকার।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জরুরি ভিত্তিতে নিরাপদে, মর্যাদাপূর্ণ ও টেকসইভাবে ফিরিয়ে নেয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য মিয়ানমারের ওপর চাপ তৈরি করা দরকার।

বৈঠকে ডব্লিউএফপির নির্বাহী পরিচালকের পাশাপাশি সংস্থাটির এক্সিকিউটিভ বোর্ডের সভাপতি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে আশ্বাস দেন যে, রোহিঙ্গা সংকটের দ্রুত সমাধানের জন্য ডব্লিউএফপি যথাসাধ্য চেষ্টা করবে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা