• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

টিভির সংবাদ শিরোনামে বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৬ মে ২০১৯  

দেশের বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোতে সংবাদ প্রচারের সময় শিরোনাম পড়ার বিভিন্ন অংশে কোনো ধরনের বাণিজ্যিক স্পনসরের বিজ্ঞাপন প্রচার করা যাবে না বলে নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। এ-সংক্রান্ত একটি রিট আবেদনের চূড়ান্ত শুনানি নিয়ে আজ সোমবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি শশাংক শেখর সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী মাসুদ আহমেদ সাঈদ। তাঁর সঙ্গে ছিলেন আইনজীবী আবুল কাশেম ও শেখ তাহসীন আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের পক্ষে ছিলেন আইনজীবী আসাদুল ইসলাম।

 

মাসুদ আহমেদ সাঈদ সাংবাদিকদের জানান, হাইকোর্ট নিষেধাজ্ঞা জারি করে বলেছেন,বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোতে সংবাদের শিরোনাম পড়ার সময় কোনো ধরনের বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার করা যাবে না। আগামী ১ সেপ্টেম্বর থেকে বেসরকারি সব টেলিভিশন চ্যানেলকে এই রায় মেনে চলার নির্দেশনা দিয়েছেন আদালত। উদাহরণ হিসেবে তিনি বলেন, ...ব্যাংক বাণিজ্য সংবাদ, ...হাসপাতাল স্বাস্থ্য সংবাদ, এই ধরনের কোনো টাইটেল বিজ্ঞাপন দিয়ে আগামী ১ সেপ্টেম্বর থেকে কোনো সংবাদ পরিবেশন করা যাবে না।

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছ থেকে বিজ্ঞাপন নিলে সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে করা সংবাদের নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ হয়—এমন অভিযোগে ২০১১ সালে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়। এম এ মতিন নামের এক স্কুলশিক্ষক এই রিট দায়ের করেছিলেন। তবে রিটকারীর মৃত্যুর পর ফারুক মো. হাসিব নামের একজন ব্যবসায়ী ওই রিটে পক্ষভুক্ত হন। এরপর মামলার কার্যক্রম চলে। পরে ওই রিটের ওপর রুল জারি করেন হাইকোর্ট। রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ের সচিব, বেসরকারি সব টেলিভিশন চ্যানেলের মালিকসহ মোট ২৪ জনকে বিবাদী করা হয়। ওই রিটের ওপর জারি করা রুলের চূড়ান্ত শুনানি নিয়ে আজ রায় ঘোষণা করে হাইকোর্ট।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা