• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

বয়স ধরে রাখতে যেসব খাবার বাদ দেবেন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৭ নভেম্বর ২০২৩  

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমাদের শরীরের পরিবর্তনগুলো চোখে পড়তে শুরু করে। সবচেয়ে খারাপ দিক হলো এটি প্রথমে ত্বকে প্রকাশ পেতে শুরু করে। যদিও আমরা বার্ধক্য ঠেকাতে পারবো না, তবে ত্বকে প্রকাশ হওয়া লক্ষণগুলো কমাতে বা বিলম্বিত করতে পারবো। আপনার প্রতিদিনের খাবারের থালায় কী রাখছেন তার ওপর নির্ভর করছে আপনাকে কত দ্রুত দেখতে বয়স্ক লাগবে, না কি লাগবে না। এমন অনেক খাবার সম্পর্কে আমরা জানি না, যেগুলো বয়স বাড়িয়ে দেওয়ার জন্য দায়ী। কিছু খাবার আপনার ত্বকে দ্রুত বয়সের ছাপ ফেলতে পারে। সেসব খাবার তালিকা থেকে বাদ দিতে হবে। চলুন জেনে নেওয়া যাক-

১. রিফাইন্ড সুগার

অত্যাধিক চিনির ব্যবহার, বিশেষ করে পরিশোধিত চিনি বার্ধক্য প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে পারে। উচ্চ চিনি গ্রহণ গ্লাইকেশনের দিকে নিয়ে যেতে পারে। গ্লাইকেশন একটি প্রক্রিয়া যেখানে শর্করা প্রোটিনের সঙ্গে আবদ্ধ হয় এবং ক্ষতিকারক অণু গঠন করে। যা উন্নত গ্লাইকেশন এন্ড প্রোডাক্ট (AGEs) নামে পরিচিত। AGEs কোলাজেন এবং ইলাস্টিনের ক্ষতি করে, যার ফলে ত্বক কুঁচকে যায় এবং ঝুলে পড়ে। ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের একটি জরিপ অনুসারে, চিনি এবং ফ্রুক্টোজ কোলাজেনে উপস্থিত অ্যামাইনো অ্যাসিডগুলিকে সংযুক্ত করে এবং AGE তৈরি করে।


সমাধান

আপনার খাদ্যতালিকায় চিনির ব্যবহার সীমিত করুন। মধু এবং গুড়ের মতো স্বাস্থ্যকর বিকল্প খাবার খাওয়ার চেষ্টা করুন। ফল, খেজুর এবং কিশমিশের মতো প্রাকৃতিকভাবে মিষ্টিজাতীয় খাবার খাওয়ার অভ্যাস করুন।

২. ভাজা জাঙ্ক ফুড

বেশিরভাগ ভাজা খাবারে হাইড্রোজেনেটেড উদ্ভিজ্জ তেল, যা মূলত ট্রান্স ফ্যাট, সেটি পাওয়া যায়। এটি স্বাস্থ্য ও ত্বকের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। এই তেল শুধুমাত্র খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়ায় না, প্রদাহও বাড়িয়ে দেয়, যা বার্ধক্যকে ত্বরান্বিত করে। পুষ্টিবিদরা বলেন, তেলে ভাজা খাবার ডিহাইড্রেটেড করে তোলে, যার ছাপ পড়ে ত্বকে।

সমাধান

জাঙ্ক ফুড যতটা সম্ভব এড়িয়ে চলুন। তবে আপনি আপনার প্রিয় ভাজা খাবারগুলো মাঝে মাঝে উপভোগ করতে পারেন, যদি সেগুলো বাড়িতে তৈরি করে খাওয়া হয়। তবে অবশ্যই তা মাঝে মাঝে এবং অল্প পরিমাণে খেতে হবে।


৩. অ্যালকোহল

অতিরিক্ত অ্যালকোহল গ্রহণ করলে তা আপনাকে দ্রুত বয়স্ক করতে পারে। অ্যালকোহল শরীরকে ডিহাইড্রেট করে, যার ফলে ত্বক শুষ্ক হয়ে যায় এবং কুঁচকে যায়। জার্নাল অফ ক্লিনিকাল অ্যান্ড অ্যাসথেটিক ডার্মাটোলজিতে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে যে অ্যালকোহল সেবন করলে তা ত্বকের অ্যান্টিঅক্সিডেন্ট প্রতিরক্ষা ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করে, যার ফলে বয়সের তুলনায় বয়স্ক দেখায়।

সমাধান

সম্পূর্ণরূপে অ্যালকোহল এড়িয়ে চলুন। এতে বয়সের ছাপ তো পড়বেই না, সুস্থ থাকাও সহজ হবে।


৪. প্রক্রিয়াজাত মাংস

প্রক্রিয়াজাত মাংস যেমন সসেজ, পেপারোনিস এবং হট ডগে উচ্চ মাত্রার সোডিয়াম, সালফাইট এবং স্যাচুরেটেড ফ্যাট থাকে। হেলথলাইন পরামর্শ দেয়, এ ধরনের মাংস অতিরিক্ত খেলে তা ত্বককে ডিহাইড্রেট করে এবং কোলাজেনকে দুর্বল করতে পারে, যা ত্বকের প্রদাহের কারণ হয়ে দাঁড়ায়। তাই নিয়মিত প্রক্রিয়াজাত মাংস খেলে তা আপনাকে দ্রুত বয়স্ক করে তুলবে।

সমাধান

প্রক্রিয়াজাত মাংস খাওয়া পুরোপুরি বন্ধ করে দিন।

৫. অতিরিক্ত ক্যাফেইন

এটা সত্যি যে ক্যাফেইন অনেক স্বাস্থ্য সুবিধা দেয়। কিন্তু এর অত্যধিক পরিমাণ আমাদের ত্বকে বিরূপ প্রভাব ফেলতে পারে এবং এর ফলে দ্রুত বয়স্ক দেখাতে পারে। বিয়ালিস্টক মেডিক্যাল ইউনিভার্সিটি দ্বারা পরিচালিত একটি গবেষণায় বলা হয়েছে যে, ক্যাফেইন কোলাজেন সংশ্লেষণকে হ্রাস করে, যার ফলে ত্বক তার স্থিতিস্থাপকতা হারায় এবং বার্ধক্যের লক্ষণ প্রকাশ করে।

সমাধান

সীমিত পরিমাণে কফি বা চা পান করুন। সেইসঙ্গে অন্যান্য স্বাস্থ্যকর পানীয় যেমন ভেষজ চা, স্মুদি এবং ডাবের পানি নিয়মিত পান করুন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা