• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

যুদ্ধবিরতির আহ্বান প্রত্যাখ্যান করলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২৩  

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধবিরতির আহ্বান প্রত্যাখ্যান করেছেন দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

সোমবার (৩০ অক্টোবর) তেল আবিবে বিদেশি গণমাধ্যমের জন্য আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

খ্রিস্ট ধর্মগ্রন্থ বাইবেলের উদ্ধৃতি দিয়ে নেতানিয়াহু বলেন, বাইবেল বলে যে ‘শান্তি ও যুদ্ধের একটি সময় আছে। এটা যুদ্ধের সময়। আমাদের অভিন্ন ভবিষ্যতের জন্য একটি যুদ্ধ।’

তিনি বলেন, যুদ্ধবিরতির বিষয়ে ইসরায়েলের অবস্থান স্পষ্ট করতে চান তিনি। ১৯৪১ সালে পার্ল হারবারে বোমা হামলা বা ২০০১ সালের সন্ত্রাসী হামলার পর যুক্তরাষ্ট্র যেমন যুদ্ধবিরতিতে রাজি হয়নি, তেমনি ৭ অক্টোবরের ভয়াবহ হামলার পর ইসরায়েলও যুদ্ধবিরতিতে রাজি হবে না।

নেতানিয়াহু আরো বলেন, যুদ্ধবিরতির আহ্বানের অর্থ হলো ইসরায়েলকে হামাসের কাছে আত্মসমর্পণ করার জন্য আহ্বান, সন্ত্রাসবাদের কাছে আত্মসমর্পণ করার আহ্বান।

জাতিসংঘ বারবার গাজায় মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে আসছে। এ ছাড়া বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছে। ইউনিসেফ বলেছে, গাজার পরিস্থিতি ঘণ্টায় ঘণ্টায় খারাপ হচ্ছে।

তবে যুদ্ধবিরতির আহ্বান কানে তুলছে না ইসরায়েল। তারা গাজায় ব্যাপকভাবে হামলা চালিয়ে যাচ্ছে।

৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় গাজাভিত্তিক ফিলিস্তিনি মুক্তিকামী সশস্ত্র সংগঠন হামাস। হামলায় ইসরায়েলে ১ হাজার ৪০৫ জন নিহত হন। এ ছাড়া দুই শতাধিক ব্যক্তিকে ইসরায়েল থেকে ধরে গাজায় নিয়ে জিম্মি করে রেখেছে হামাস।

প্রতিক্রিয়ায় ৭ অক্টোবর থেকে গাজাকে অবরুদ্ধ করে নির্বিচার বোমা হামলা চালিয়ে আসছে ইসরায়েল। গাজায় স্থল অভিযানও চালাচ্ছে ইসরায়েল। ২৪ দিন ধরে গাজায় ইসরায়েলি হামলায় ৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা