• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

মানসিক অবসাদ থেকে বেরিয়ে আসবেন যেভাবে

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২৩  

যে কোনও সম্পর্কের ক্ষেত্রেই মানসিক নির্যাতন হতে পারে। তাতে অনেকেই কষ্ট পায়। আবার পাল্টা কষ্ট দেয়। কিন্তু মানসিক নির্যাতন এমনই একটি ব্যাপার যা জীবনভর মানুষ বয়ে বেড়ায়। কেউ কেউ অবসাদে ভূগতে থাকেন। অবসাদ যে কোনও মানুষের জীবনে চরম বিপর্যয় ডেকে আনতে পারে। মানসিক অবসাদ বা মানসিক নির্যাতন থেকে বেরিয়ে আসার কয়েকটি উপায়ও রয়েছে। যেমন-

মনের কথা বলা : মানসিক অবসাদ বা মানসিক নির্যাতন থেকে বেরিয়ে আসার জন্য নিজের মনের কথা শেয়ার করা সব থেকে জরুরি। তাহলে কিছুটা হালকা হতে পারে পারবেন। পাশাপাশি সমস্যা থেকে বেরিয়ে আসার ব্যবস্থাও হতে পারে।

আত্ম-প্রতিফলন ও সচেতনতা : কোনও একজনকে নিজের মনের কথা বললে তার থেকে কিছু টিপস পাওয়া যায়। তিনি যদি আপনাকে সঠিক পথে পরিচালিত করতে পারছেন বলে মনে হয় তাহলে তার কথা শুনে চলতে পারেন। 

সীমা নির্ধারণ : মানসিক নির্যাতন প্রায়ই ব্যক্তিগত সীমানা লঙ্ঘনের সঙ্গে জড়িয়ে থাকে। তাই প্রয়োজনে কোথায় না বলতে হবে তা জানা বা সিদ্ধান্ত নেওয়া খুব জরুরি।

আত্মসম্মান জরুরি : অবসাদ বা সমস্যা থেকে বেরিয়ে আসতে পারার জন্য আত্মসম্মান রাখাটা জরুরি। কারণ আত্মসম্মান থাকলে সেই কাজটি আর করবেন না যার জন্য আপনি মানসিক কষ্ট পেয়েছেন।

নিজের যত্ন : অবসাদ বা মানসিক নির্যাতন থেকে মুক্তি পাওয়ার প্রথম পথ আপনাকেই ঠিক করতে হবে। এজন্য নিজের বিষয় সচেতন হওয়া খুব জরুরি। 

সহযোগিতা ও সাহায্য : যারা যারা আপনার কাছের মানুষ তাদের সাহায্যে নিজের মানসিক বিপর্যয় আর কাটিয়ে উঠতে পারেন। কেউ যদি পাশে থাকতে চায় তাহলে অবশ্যই তাকে সেই জায়গাটা দিন।

সম্পর্কের বিকাশ : মানসিক নির্যাতন থেকে বেঁচে থাকা ব্যক্তিরা নিজের দুর্বলতার অনুভূতির সঙ্গে লড়াই করে। তাই একজন যদি আপনাকে কষ্ট দেয় তাহলে অন্যজনের সাহায্য তা কাটিয়ে উঠুন।

গুরুত্ব না দেওয়া : আপনি যদি মনে করেন কেউ আপনাকে মানসিক যন্ত্রণা দিচ্ছে বা অপমান করতে চাইছে তাহলে তাকে গুরুত্ব দেবেন না। তার কথায় গুরুত্ব না দেওয়াটাকে অভ্যাসে পরিণত করুন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা