• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

মন খারাপ দূর করতে যা খাবেন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৩  

শুধু শরীরই নয়, মন সুস্থ রাখতেও আমাদের প্রয়োজন পড়ে সঠিক পুষ্টির। মানসিক যেকোনো চাপ বা উদ্বেগ কমাতে কাজ করে সঠিক খাবার। আপনি যদি কোনো কারণে মানসিক চাপ অনুভব করেন বা আপনার মন খারাপ লাগতে থাকে, তবে তা দূর করার জন্য কিছু খাবার খেতে পারেন। সেসব খাবার আপনার মন খারাপের ভাব দূর করে আনন্দ ফিরিয়ে আনবে। চলুন জেনে নেওয়া যাক, মন খারাপ দূর করতে কোন জাতীয় খাবার খাবেন-

প্রোবায়োটিক

মন ভালো রাখতে আপনাকে সাহায্য করতে পারে প্রোবায়োটিক জাতীয় খাবার। এ ধরনের খাবারের স্বাভাবিক অণুজীব ভারসাম্য পুনরুদ্ধার করার ক্ষমতা রয়েছে। যে কারণে উদ্বেগের চিকিৎসা এবং প্রতিরোধে এর ভূমিকা গুরুত্বপূর্ণ। এ ধরনের খাবার আমাদের শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। সেইসঙ্গে ভালো অনুভূতি তৈরি করতে এবং আপনার চাপের প্রতিক্রিয়াকে প্রভাবিত করে মেজাজ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ম্যাগনেসিয়াম

আমাদের মন ভালো রাখতে অন্যতম ভূমিকা রাখে ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার। এটি নিউরোট্রান্সমিটার এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের কাজ নিয়ন্ত্রণ করে। ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার খেলে তা মস্তিষ্কের উত্তেজক এবং বাধা সংকেতের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, উদ্বেগ বা মানসিক চাপ কমিয়ে দেয়। ম্যাগনেসিয়াম গামা-অ্যামিনোবুটারিক অ্যাসিড উৎপাদনকে উদ্দীপিত করতে পারে, এটি এক ধরনের নিউরোট্রান্সমিটার যা মস্তিষ্কে ভালো প্রভাব ফেলে।

ভিটামিন ডি

শরীর ও মন সুস্থ রাখতে ভিটামিন ডি এর গুরুত্ব অনেক বেশি। এই ভিটামিনের ইমিউনোমোডুলেটরি, নিউরোপ্রোটেক্টিভ এবং নিউরোট্রফিক বৈশিষ্ট্য রয়েছে। এই উপাদানগুলো উদ্বেগের প্যাথোফিজিওলজিতে জড়িত মস্তিষ্কের টিস্যুগুলোকে প্রভাবিত করতে পারে। তাই মন খারাপ দূর করতে ভিটামিন ডি যুক্ত খাবার খেতে হবে। সেইসঙ্গে প্রতিদিন অন্তত মিনিট বিশেক রোদে থাকতে হবে। কারণ ভিটামিন ডি-এর সবচেয়ে বড় উৎস হলো সূর্যের আলো।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা