• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

রোদে পোড়া ত্বকের উজ্জ্বলতা ফেরাতে অ্যালোভেরা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২৩  

ত্বকের ধরন যেমনই হোক, রোদে বেরোলে ত্বক পুড়ে যেতে পারে। অনেক সময় সানস্ক্রিন মেখে বেরোলেও, কড়া রোদের দাপটে ত্বকে পোড়াভাব হয়। ত্বকের পোড়া ভাব দূর করতে অনেকেই ফেশিয়াল কিট ব্যবহার করেন। নানা ধরনের ক্রিম, ফেসপ্যাকের উপর ভরসা রাখেন। কিন্তু সবসময় ভালো ফল মেলে না। বিশেষজ্ঞদের মতে, ত্বকের পোড়া ভাব দূর করতে নামীদামি প্রসাধনী নয়, অ্যালোভেরাই যথেষ্ট। তবে শুধু অ্যালোভেরা জেল মাখলেই হবে না, তার সঙ্গে মিশিয়ে নিতে হবে কয়েকটি উপাদান। যেমন-

১. অ্যালোভেরা জেল, বেসন এবং টক দই একটা বাটিতে ভালোভাবে মিশিয়ে নিন। পুরো মুখে সমানভাবে ফেসপ্যাকটি লাগান। আধ ঘণ্টা পর মুখ ধুয়ে ফেলুন। 

২.  ডিমের সাদা অংশের সঙ্গে এক চা চামচ মধু, অ্যালোভেরা জেল এবং কমলালেবুর রস মিশিয়ে নিন। পুরো মুখে লাগান পেস্টটি। ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকের পোড়া ভাব দূর করে উজ্জ্বলতা ফেরায়। ত্বকে পুষ্টি যোগায়। ত্বক নরম ও মসৃণ করে তোলে। 

৩.অ্যালোভেরা জেল, শসার রস এবং পাকা পেঁপে ব্লেন্ডারে পেস্ট বানিয়ে নিন। এর সঙ্গে এক চা চামচ শসার রস এবং দুই চা চামচ ওটস গুঁড়ো ভালো ভাবে মিশিয়ে মুখে ও গলায় লাগান। আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন। এতে লেবুর রসও যোগ করা যেতে পারে। সপ্তাহে দু'বার এই পেস্ট ব্যবহার করতে পারেন। নরমাল এবং তৈলাক্ত ত্বকের জন্য খুবই কার্যকর এই ফেসপ্যাক। 

৪.  অ্যালোভেরা জেল, দুধের সর এবং হলুদ দুধের সর, সামান্য হলুদ গুঁড়ো, দুই চা চামচ ওটস গুঁড়ো এবং আধা চা চামচ মধু - একটা পাত্রে এই সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। মুখে লাগিয়ে শুকোতে দিন। তারপর পানিতে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকের পোড়াভাব দূর করে এবং ত্বকে পুষ্টি যোগায়। বিশেষ করে শুষ্ক ত্বকের জন্য খুবই উপকারী ফেসপ্যাক এটি।

৫. অ্যালোভেরা জেল, মুলতানি মাটি এবং গোলাপ জল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মুখে সমানভাবে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য সবচেয়ে ভালো এই ফেসপ্যাক।

৬. এক টেবিল চামচ মুগ ডাল কয়েক ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। তারপর মিহি করে বেটে নিন ডাল। এবার এই ডালের পেস্টে এক টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন ভালো ভাবে। ফেসপ্যাকটি মুখে লাগিয়ে হালকা ম্যাসাজ করুন কিছুক্ষণ। তারপর ২০ মিনিট মতো মুখে রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

৭. অ্যালোভেরা জেলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। মুখ পরিষ্কার করে নিয়ে এই মিশ্রণ মেখে রাখুন দশ মিনিট। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। কয়েক দিন এই মিশ্রণ ব্যবহার করলেই ত্বক থেকে পোড়াভাব উঠে যাবে। 

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা