• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

হামাসকে অস্ত্র দেওয়ার অভিযোগ নিয়ে যা বললো উত্তর কোরিয়া

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২৩  

গত শনিবার ভোরে ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে নজিরবিহীন অভিযান শুরু করে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের যোদ্ধারা। ভোরে প্রথমেই যখন মুহুর্মুহু রকেট ইসরায়েলে আঘাত হানে, তখন হতভম্ব হয়ে যায় দেশটি। আর এই হামলা হয়েছে বিশ্বের সবচেয়ে উন্নত সুরক্ষা ব্যবস্থাগুলোর মধ্যে অন্যতম একটিকে খুব সহজেই ফাঁকি দিয়ে। 

ইসরায়েল-গাজা সীমান্ত দেয়ালকে বলা হয় ‘স্মার্ট ফেন্স’,। বাংলায় অর্থ করলে দাঁড়ায় অত্যাধুনিক বেড়া বা নিরাপত্তা বেষ্টনি। অত্যাধুনিক সব প্রযুক্তিতে সজ্জিত এই দেয়াল স্বয়ংক্রিয়ভাবে নিরাপত্তা ব্যবস্থা লঙ্ঘনের কোনো চেষ্টা দেখলেই তা শনাক্ত করতে পারে। কিন্তু সেটিকেও ফাঁকি দিয়েছে হামাস যোদ্ধারা।

অতর্কিত, সমন্বিত এবং সুপরিকল্পিত হামলায় হামাস সেই দেয়াল ভেঙে ঢুকে পড়ে। ইসরায়েলের প্রতিরক্ষা বিভাগের তথ্যমেত, এক দুই জায়গায় নয়, সীমান্তের ২৯টি জায়গা দিয়ে প্রবেশ করেছে হামাস সদস্যরা। অথচ সীমান্তের প্রতি ৫০০ ফুট পরপরই পর্যবেক্ষণ টাওয়ার আছে। কিন্তু দেখা গেছে, ইসরায়েলের অভ্যন্তরে ঢোকার সময় হামাস সদস্যরা খুব কমই প্রতিরোধের মুখোমুখি হয়েছেন।
এতদিন ইসরায়েলের বিপক্ষে শুধুমাত্র প্রতিরোধ ব্যবস্থা নিয়েছে ফিলিস্তিন। শনিবারই প্রথমবারের মতো আগে ইসরায়েলে হামলা চালিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। ২০২১ সালের জুন মাসের যুদ্ধবিরতির পর প্রায় ২ বছর ধরে প্রস্তুতি ও পরিকল্পনা শেষে এই হামলা চালায় হামাস।

ইসরায়েলে হামাসের এই হামলার পর বিভিন্ন পক্ষকে অভিযুক্ত করা হয়। এরই ধারাবাহিকতায় মার্কিন যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকেও অভিযুক্ত করে। আমেরিকার অভিযোগ, ইসরায়েলে হামলায় উত্তর কোরিয়ার অস্ত্র ব্যবহার করেছে হামাস যোদ্ধারা।

তবে আমেরিকার অভিযোগ উড়িয়ে দিয়েছে উত্তর কোরিয়া। দেশটির দাবি, মার্কিন যুক্তরাষ্ট্র এ বিষয়ে মিথ্যা অভিযোগ করেছে।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) এক প্রতিবেদনে উত্তর কোরিয়ার বিশ্লেষক রি কোয়াং-সং, বলেছেন, “যাকে উপেক্ষা করা যায় না, সেটি হলো মধ্যপ্রাচ্যের সর্বশেষ সংঘাতের সাথে আমাদের সংযুক্ত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র আবারও আমাদের প্রজাতন্ত্রের বিরুদ্ধে বিদ্বেষপূর্ণ অপবাদের প্রচারে লেগে আছে।”

এর আগে দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ নিউজ এজেন্সি একটি মার্কিন মিডিয়া আউটলেটের বরাত দিয়ে এক প্রতিবেদনে দাবি করে, একটি ভিডিও ক্লিপে হামাসের এক যোদ্ধাকে “একটি এফ-৭ উচ্চ-বিস্ফোরক সম্বলিত রকেট” সজ্জিত অবস্থায় দেখা গেছে।

ইয়োনহাপ দাবি করেছে, উত্তর কোরিয়ার তৈরি রকেট অতীতে মধ্যপ্রাচ্যে রফতানি করা হয়েছিল। তবে এই ধরনের অস্ত্র হামাসকে সরাসরি কিংবা অন্য কোনো দেশের মাধ্যমে সরবরাহ করা হয়েছিল কি না তা জানা যায়নি।

এদিকে, হামাস ইসরায়েলে হামলা চালানোর পর উত্তর কোরিয়া এজন্য ইসরায়েলকেই দায়ী করেছিল। দেশটি বলেছিল, হামাসের সাথে সংঘর্ষের জন্য ইসরায়েল দায়ী, যা ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলের অবিরাম অপরাধমূলক কর্মের পরিণতি।” সূত্র: আল জাজিরা, ইয়োনহাপ নিউজ, রয়টার্স

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা