• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

আন্দোলন অব্যাহত রাখবেন গ্রেটা থানবার্গ

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০১৯  

জলবায়ু পরিবর্তন ঠেকাতে সুনির্দিষ্ট পরিকল্পনা না আসা পর্যন্ত বিশ্বব্যাপী আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন পরিবেশ আন্দোলন কর্মী গ্রেটা থানবার্গ।

কানাডার মন্ট্রিলে লাখো মানুষের আয়োজিত সমাবেশে অংশ নিয়ে এ কথা বলেন গ্রেটা। বিক্ষোভে সবার সঙ্গে একাত্মতা প্রকাশ করে জলবায়ু আন্দোলনে যোগ দেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

এদিকে, জাতিসংঘের সাধারণ অধিবেশনে জলবায়ু পরিবর্তনের বিষয়টি তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালেয়শিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

পূর্বঘোষণা অনুযায়ী শুক্রবার কানাডার মন্ট্রিলে জলবায়ু আন্দোলনে যোগ দেন কয়েক লাখ শিক্ষার্থী। তাদের আন্দোলনে অংশ নেন নানা পেশা শ্রেণির মানুষ। একপর্যায়ে জনসমুদ্রে পরিণত হয় এ আন্দোলন।
প্ল্যাকার্ডসহ নানা ধরণের ফেস্টুন নিয়ে আন্দোলনে যোগ দেন অনেকে। সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গের ডাকা মিছিলে সংহতি জানিয়ে যোগ দেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

বিক্ষোভ চলাকালে এক কিশোর প্রধানমন্ত্রী ট্রুডোর দিকে ডিম ছুঁড়ে মারার চেষ্টা করলে তাকে আটক করে নিরাপত্তা বাহিনী। পরে ট্রুডোর অনুরোধে অভিযুক্ত ওই কিশোরকে ছেড়ে দেয় পুলিশ। কিছুক্ষণ পরই সমাবেশে বক্তব্য রাখেন গ্রেটা থানবার্গ।

গ্রেটা থানবার্গ বলেন, জাসিংঘের জলবায়ু সম্মেলনে অংশ নিতে বিশ্ব নেতারা নিউইয়র্কে অবস্থান করছেন। তাদের কাছে জলবায়ু বিষয় কোন সুস্পষ্ট পরিকল্পনা না থাকায় আমরা বারবার হতাশ হচ্ছি। যার কারণে বিশ্বব্যাপী আন্দোলন অব্যাহত রয়েছে। দ্রুত কোন কার্যকর পদক্ষেপ না আসলে তবে বিশ্বব্যাপী আন্দোলন অব্যাহত থাকবে।
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতেও বিক্ষোভ সমাবেশ হয়েছে। এতে সাময়িকভাবে বন্ধ হয়ে পড়ে যানচলাচল। এছাড়া, আর্জেন্টিনাসহ লাতিন আমেরিকার আরও কয়েকটি দেশে আন্দোলন হয়েছে।

এদিকে, জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্যারিস জলবায়ু চুক্তি যথাযথভাবে বাস্তবায়ন করে যাচ্ছে বাংলাদেশ।

বাংলাদেশ সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে বলেও বক্তব্যে তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অধিবেশেনের একপর্যায়ে যুদ্ধ ও সংঘাত পরিহার কোরে জলবায়ু পরিবর্তন ঠেকাতে বিশ্ব সম্প্রদায়কে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন মালেশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

আশঙ্কাজনকভাবে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতিদিনই বিক্ষোভ করছেন শিক্ষার্থীসহ নানা শ্রেণি পেশার মানুষ। দাবি একটাই, আগামীর প্রজন্ম ও সুন্দর ধরণীকে রক্ষায় এখনই পদক্ষেপ নিতে হবে বিশ্বনেতাদের।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা