• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

আগারগাঁও থেকে মতিঝিল যাবে মেট্রোরেল, উদ্বোধন শুক্রবার

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৬ জুলাই ২০২৩  

দীর্ঘ অপেক্ষার পর স্বপ্ন পূরণ হচ্ছে রাজধানী বাসীর। আগামীকাল শুক্রবার বিকেলে আগারগাঁও থেকে মতিঝিল অংশে পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চলবে। এর জন্য বুধবার রাতে পরীক্ষামূলকভাবে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালিয়ে রেলের ত্রুটি বিচ্যুতি নির্ণয় করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ। অক্টোবরে উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল অংশ পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার পথে মেট্রো রেল চালানোর পরিকল্পনা আছে মেট্রোরেল কর্তৃপক্ষের।
শুক্রবার (৭ জুলাই) পরীক্ষামূলকভাবে আগারগাঁও-মতিঝিল রুটে মেট্রোরেল চলাচল উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
বৃহস্পতিবার (৬ জুলাই) ঢাকা ম্যাস র্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের (লাইন-৬) অতিরিক্ত প্রকল্প পরিচালক (ইলেকট্রিক্যাল, সিগন্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশন অ্যান্ড ট্র্যাক) মো. জাকারিয়া এসব তথ্য জানান।
এর আগে, গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেল উত্তরা-আগারগাঁও রুটে চলাচল শুরু করে। আর দ্বিতীয় ধাপে আগারগাঁও-মতিঝিল রুটে যাত্রীপরিবহনের লক্ষ্য নেয়া হয়েছে অক্টোবরে।
মো. জাকারিয়া বলেন, শুক্রবার সেতুমন্ত্রী আগারগাঁও-মতিঝিল রুটে মেট্রোরেল পরিচালনার কাজের উদ্বোধন করবেন। পরীক্ষামূলকভাবে শুক্রবার থেকে নিয়মিত মেট্রোরেল চলাচল করবে। উদ্বোধনী চলাচলে যেন কোনো সমস্যা না হয় সেজন্য মধ্যরাতে মেট্রোরেল চলাচল করেছে।
শুরুতে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার পথে মেট্রোরেল লাইন নির্মাণের সিদ্ধান্ত হয়। পরে তা কমলাপুর পর্যন্ত সম্প্রসারণের সিদ্ধান্ত হয়েছে।
প্রকল্পের অগ্রগতি-সংক্রান্ত প্রতিবেদন অনুসারে, গত জুন পর্যন্ত আগারগাঁও থেকে মতিঝিল অংশে পূর্ত কাজের অগ্রগতি ৯৫ শতাংশের কিছু বেশি। মতিঝিল থেকে কমলাপুর অংশের পূর্ত কাজের অগ্রগতি সাড়ে ৭ শতাংশ।
মেট্রোরেল প্রকল্পের ব্যয় দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। শুরুতে এই প্রকল্পের ব্যয় ছিল প্রায় ২১ হাজার কোটি টাকা। মূলত মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ৬ কিলোমিটার বাড়তি অংশ নির্মাণ, প্রতিটি স্টেশনের জন্য নতুন করে জমি অধিগ্রহণসহ বিভিন্ন নতুন অনুষঙ্গ যুক্ত হওয়ায় খরচ বেড়েছে। ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা।
মেট্রোরেল প্রকল্প নেয়া হয় ২০১২ সালে। জাপানের উন্নয়ন সহযোগী সংস্থা জাইকার সঙ্গে ঋণচুক্তি হয় পরের বছর। মূল কাজ শুরু হয় ২০১৭ সালে।
উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের পথের দৈর্ঘ্য ১১ দশমিক ৭৩ কিলোমিটার। এ পথে ৯টি স্টেশন রয়েছে। উত্তরা উত্তর (দিয়াবাড়ি), উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর ১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া ও আগারগাঁও। এসব স্টেশন থেকে এখন যাত্রীরা মেট্রোরেলে চড়তে পারছেন।
আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত স্টেশন রয়েছে সাতটি। এগুলো হলো—বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, টিএসসি, প্রেসক্লাব ও মতিঝিল। এখন এই পথে পরীক্ষামূলক চলাচল শুরু হবে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা