• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

অনুতপ্ত নদী, ক্ষমা চেয়েও মাফ পাচ্ছেন না!

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতির নবনির্বাচিত কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ইলা জাহান নদী। তার স্বাভাবিক চলমান জীবন হঠাৎ থমকে আসে একটি ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে। 

প্রযোজক সমিতির মিটিং চলাকালীন সময়ের একটি ছবি তুলে ফেসবুকে আপলোড করেন নদী। যার ক্যাপশনে তিনি লেখেন- ‘অনেক প্যাঁচাল, সবাই বাচাল। তবুও আশা, ভালোবাসা!’

মূলত এই ক্যাপশনই কাল হলো প্রযোজক সমিতির এই সদস্যের জন্য। কেননা, ওই ক্যাপশনকে কেন্দ্র করেই তিন মাসের জন্য সমিতির সকল প্রকার কার্যক্রম থেকে বিরত থাকার নোটিশ দেয়া হয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ইলা জাহান নদীকে। 

এ বিষয়ে নদী জানান, আমি আসলেই কোনও নেগেটিভ সেন্স নিয়ে লিখি নাই। তাছড়া পোস্ট আমি যেদিন দিয়েছি, তারও ১০-১৫ দিনের মধ্যে আমাকে কেউ কিন্তু কিছুই বলেনি। এমনকি পোস্টের উপরে লেখা ছিলো- 'ফিলিং হোপফুল'। 

তবে মিটিংয়ের ছবিতে এমন ক্যাপশন সমিতির সদস্যদের মানহানি করেছে এবং একইসঙ্গে সমিতির ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে- উল্লেখ করে নদীকে অফিসিয়াল চিঠি পাঠানো হয়। একইসঙ্গে তাকে কারণ দর্শাতেও বলা হয়।

যার প্রেক্ষিতে কিছুটা বিলম্বে সমিতি বরাবর কারণ দর্শীয়ে একটি চিঠি দেন নদী। কিন্তু সমিতি তার জবাবে সন্তুষ্ট না হওয়ায় গত ১০ নভেম্বর ২০১৯ থেকে ৯ ফেব্রুয়ারি-২০২০ -এই তিন মাসের জন্য নদীকে সমিতির সকল কার্যক্রম থেকে স্থগিত করে।

এ বিষয়ে নদী বলেন, আমি এটাকে প্রথমে ওয়ার্নিং লেটার ভেবেছিলাম। মনে করেছিলাম, সমিতি আমাকে ওয়ার্ন করেছে যে, আর এরকম করোনা। ওরা আমাকে আরেকটা নোটিশ দিয়েছে যাতে বলেছে, ওই ব্যাখ্যাতে আমরা সন্তুষ্ট না, আপনি আবার ব্যাখ্যা দেন। পরে ১৭ তারিখে আরেকটা নোটিশ আসলো, যেখানে আমাকে আগামী তিন মাস সবকিছু থেকে বিরত থাকতে বলা হয়েছে।

ইলা জাহান নদী আরও বলেন, আমি মোটেও আমার সহকর্মীগণ বা কাউকেই অসম্মান করতে এটি লিখি নাই। খুব ইতিবাচক মনোভাব নিয়েই সেটি লিখেছিলাম। একজন নবীন প্রযোজক হিসেবে আমি সিনিয়রদের অবশ্যই সম্মান করি।

আশাবাদী নদী বলেন, আমি মনে করি, ২১ জনের সবাই মিলেই আসলে একটা পরিবার। তো আমার মনে হয়, এই জায়গাটাতে তারা আরেকবার বিবেচনা করবে। আমি এখনও আশা রাখি।

অন্যদিকে, সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু বলেন, ভুল বুঝে যদি সে অনুতপ্ত হয় এবং সে যদি সবকিছু স্বীকার করে শাস্তি কমানোর আবেদন করে, তাহলে অবশ্যই সমিতি বিবেচনা করবে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা