• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

জ্ঞানকে প্রয়োগ করার জন্য দক্ষতা থাকতে হবে : শিক্ষামন্ত্রী

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৫ জুলাই ২০২৩  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, দক্ষতা হচ্ছে আমি যে কাজটি যন্ত্রপাতি নিয়ে নিজ হাতে করতে পারি সেটি। শুধুমাত্র জ্ঞান অর্জনই নয়, জ্ঞানকে প্রয়োগ করার জন্য আমাদের দক্ষতা থাকতে হবে। তন্মধ্যে কিছু কাজ হচ্ছে যন্ত্রপাতি দিয়ে করতে হয়। আবার আইটি সেক্টরে মাথা খাটিয়ে কাজ করতে হয়। আর সেই দক্ষতা অর্জন করতে পারলেই আয় রোজগার বাড়বে, দেশের অর্থনীতি এগিয়ে যাবে এবং দেশ উন্নত হবে।
শনিবার দুপুরে চাঁদপুর সদর উপজেলার আশিকাটি ইউনিয়নে ‘চাঁদপুর সদর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।
দীপু মনি বলেন, পরিসংখ্যান থেকে জানতে পারলাম গত বছর চাঁদপুর থেকে ৪৫ হাজার ৫০০ জন বিদেশে গেছেন। আমরা আশা করি তারা সকলেই বৈধভাবে, যথাযথ কাজের ব্যবস্থা করে গেছেন এবং তারা কেউ অবৈধ অভিবাসি হননি। তারা কেউ অনিরাপদ অবস্থায় নেই। আমরা ভাবতে চাই, তারা সবাই নিরাপদে আছে। প্রবাসীদের সংখ্যার দিক থেকে চাঁদপুরের অবস্থান অষ্টম, কিন্তু আয়ের দিকে অবস্থান পঞ্চম। অর্থাৎ আমাদের জেলা থেকে যারা যাচ্ছেন তারা অন্য জেলার তুলনায় একটু বেশী আয় করছেন।
অনুষ্ঠানে উদ্বোধকের বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এমপি। 
তিনি বলেন, দক্ষ হলো যিনি নিজের হাত দিয়ে কাজ করে। আর শিক্ষিত হলো যারা মেধা ও কলম দিয়ে কাজ করে। শিক্ষিত যতই উচ্চ পর্যায়ের হন না কেন। আপনি যদি স্ক্রু ড্রাইভার ধরতে না পারেন, যদি হাতুড়ি দিয়ে পিটিয়ে কোন কাজ না করতে পারেন, তাহলে তিনি দক্ষ নন, তিনি শিক্ষিত। আমাদের কাজ হলো শিক্ষিত ও দক্ষ মানুষ অথবা কর্মী তৈরি করা। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র করার উদ্দেশ্যে হচ্ছে আপনারা যাতে দক্ষ কর্মী হয়ে বিদেশে যান। কুমিল্লা ও চাঁদপুরে প্রবাসীর সংখ্যা বেশী। যেখান থেকে বেশী লোক বিদেশে যায়, সেখানেই দক্ষ লোক বেশী তৈরী করা প্রয়োজন। গত বছর এই চাঁদপুর থেকে ৪৫ হাজার বিদেশে গিয়েছে, আমি চাইবো এই বছর এক লক্ষ লোক যাক। তবে তারা যেন প্রশিক্ষিত এবং দক্ষ হন। 
প্রবাসী কল্যাণ মন্ত্রী আরো বলেন, দালাল চক্র আমাদের সমাজের এবং আত্মীয় স্বজনের মধ্যেই বেশী। আমরা যদি সচেতন হই, তাহলে দালাল চক্র কমে আসবে। দালাল চক্র কমে আসলে, আপনারা কম খরচে বিদেশে যাবেন এবং যে খরচ করে যাবেন, তা দ্রুত পূরণ করতে পারবেন। আমার অনুরোধ আপনারা দালাল চক্র থেকে সাবধানে থাকবেন।
প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীহের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান ও পুলিশ সুপার মো. মিলন মাহমুদ।
অনুষ্ঠানের শুরুতে শিক্ষামন্ত্রী ও প্রবাসী কল্যাণ মন্ত্রী ‘চাঁদপুর সদর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র’ এর ফলক আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেন। শেষে অতিথিবৃন্দ প্রশিক্ষণ কেন্দ্রের আঙ্গিনায় বৃক্ষরোপন করেন। 
এতে উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী এরশাদ মিয়াজী, ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান এড. জাহিদুল ইসলাম রোমান, প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্যাহ সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা