• রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৯

  • || ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

আজকের সাতক্ষীরা

এবার গরুর মাংস বিক্রি হচ্ছে কিস্তিতে

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৬ নভেম্বর ২০২২  

টিভি ফ্রিজ বা মোটরসাইকেল নয়,এবার গরুর মাংস বিক্রি হচ্ছে কিস্তিতে। যশোর সদর উপজেলার রামনগর ইউনিয়নের কাজীপুর গ্রামে এই সুবিধা ভোগ করছেন গ্রামের নিম্ন আয়ের মানুষেরা।

শুক্রবার (৪ নভেম্বর) সকালে ওই গ্রামে চার বন্ধুকে কিস্তিতে গরুর মাংস বিক্রি করতে দেখা যায় এবং এ সময় কিস্তিতে গরুর মাংস কিনছিলেন গ্রামের ভ্যান চালক,দিন মজুর,কৃষকসহ নিম্ন আয়ের মানুষেরা।

উপজেলার রামনগর ইউনিয়নের কাজীপুর গ্রামের জাহিদ হাসান,লালন হাসান, আবু সাঈদ ও নাহিদ হাসান। সাম্প্রতিক চার বন্ধু মিলে এমন উদ্যোগ নিয়েছেন বলে জানা গেছে।

এবিষয়ে তারা জানান, নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির কারণে সংসার চালাতে হিমশিম খাচ্ছে মানুষ। গ্রামের নিম্ন আয়ের মানুষের প্রায় গলা অব্দি চেপে বসেছে দ্রব্য মূল্যের উর্ধগতি। বর্তমানে বাজারে গরুর মাংসের যে দাম সেই দামে এক কেজি মাংসের টাকা যোগাড় করা নিম্ন আয়ের মানুষদের জন্য খুবই কষ্টকর। এ অবস্থা দেখে তাদের জন্য কিছু করার ইচ্ছা থেকেই আমাদের এমন উদ্যোগ। তবে বছর খানেক আগে এক আড্ডায় কিস্তিতে মাংস বিক্রির পরিকল্পনা মাথায় আসে এবং পরে এলাকার গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে আলোচনা করে পরিকল্পনা বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়।

তারা আরও জানান, সিদ্ধান্ত মোতাবেক প্রতি শুক্রবার সকালে গরু জবাই করে স্থানীয়দের কাছে বাজার দরে মাংস বিক্রি করা হয়। মাংস কেনার সময় কেউ টাকা দিতে না পারলে, প্রতি মাসে দুই বা তিন কিস্তিতে টাকা পরিশোধ করেন।

স্থানীয় বাসিন্দা জমির হোসেন বলেন, আগে গরু মাংস বছরে একবার বা দুইবার খেতে পারতাম। এখন গরুর মাংস খেতে মন চাইলে, কিস্তিতে কিনতে পারবো।

এ বিষয়ে রামনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদ হাসান লাইফ জানান, চার বন্ধু মিলে যে কাজটি করছে এটি খুব ভালো উদ্যোগ। তাদের প্রতি আহ্বান থাকবে ভালো মানের সুস্থ গরু জবাই করে বিক্রির জন্য।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা