• বুধবার ০১ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২১ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সাতক্ষীরার নৌকার প্রার্থী দু’টিতে চাপে, অন্যটিতে এগিয়ে লাঙ্গল

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২৪  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকী আর মাত্র একদিন। বিএনপি-জামায়াতের ভোট বর্জনের আহŸানের মধ্যও নির্বাচনকে ঘিরে সাতক্ষীরার চারটি সংসদীয় আসনে প্রার্থীদের ব্যাপক প্রচার-প্রচারণা লক্ষ্য করা গেছে। জেলার একটি আসনে ফুরফুরে মেজাজে আছে নৌকার প্রার্থী। দু’টিতে আছে চাপে, অন্যটিতে এগিয়ে লাঙ্গল। 
সাতক্ষীরার চারটি সংসদীয় আসনের মধ্যে সাতক্ষীরা-৩ (দেবহাটা, আশাশুনি ও কালিগঞ্জের আংশিক) আসনে শক্তিশালী কোনো প্রতিদ্ব›দ্বী প্রার্থী না থাকায় অনেকটাই নিশ্চিন্ত হয়ে ভোটের প্রচারণা শেষ করেছেন  আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ডাঃ আ ফ ম রুহুল হক।

এছাড়া সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী ফিরোজ আহমেদ স্বপন, জাতীয় পার্টির সৈয়দ দিদার বখত ও স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা এস এম মুজিবর রহমানের মধ্যে ত্রিমুখী লড়াইয়ের আভাষ পাওয়া যাচ্ছে।

একই ভাবে সাতক্ষীরা-৪ (শ্যামনগর ও কালিগঞ্জের আংশিক) আসনে আওয়ামী লীগের প্রার্থী এস এম আতাউল হক দোলন ও বিএনএম এর প্রার্থী সাবেক এমপি গোলাম রেজার মধ্যে দ্বিমুখী লড়াইয়ের চিত্র অনেকটাই স্পষ্ট।

অন্যদিকে, সাতক্ষীরা-২ (সদর) আসনে জাতীয় পার্টির প্রার্থী আশরাফুজ্জামান আশু ও স্বতন্ত্র প্রার্থী মীর মোস্তাক আহমেদ রবির মধ্যে দ্বিমুখী লড়াই হতে পারে।
সাতক্ষীরা-১ : তালা ও কলারোয়া উপজেলা নিয়ে গঠিত সাতক্ষীরা-১ আসনে মোট ভোটার ৪ লাখ ৭২ হাজার ৪৩ জন।


রিটার্নিং কার্যালয়ের তথ্য মতে, এ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ফিরোজ আহমেদ স্বপন নৌকা, জাতীয় পার্টির সৈয়দ দিদার বখত লাঙ্গল, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মুস্তফা লুৎফুল­াহ হাতুড়ি, ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান কাচি, শেখ নুরুল ইসলাম ট্রাক, এস এম মুজিবুর রহমান দোলনা, তৃণমূল বিএনপি’র সুমি ইসলাম সোনালী আঁশ, মুক্তিজোটের শেখ মোঃ আলমগীর ছড়ি, স্বতন্ত্র প্রার্থী মোঃ নুরুল ইসলাম ঈগল ও বাংলাদেশ কংগ্রেসের ইয়ারুল ইসলাম ডাব প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। যদিও মনোনয়নপত্র প্রত্যাহারের পরদিন প্রতীক বরাদ্দ পাওয়া বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মুস্তফা লুৎফুল­াহ ও ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।
অন্যান্য প্রার্থীদের মধ্যে বর্তমানে মাঠ চষে বেড়াচ্ছেন আওয়ামী লীগের প্রার্থী ফিরোজ আহমেদ স্বপন, জাতীয় পার্টির সৈয়দ দিদার বখত ও স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা এস এম মুজিবর রহমান। নির্বাচনী সভা সমাবেশে আওয়ামী লীগের পক্ষে বিপুল জনসমাগম হলেও দলীয় অভ্যন্তরীণ কোন্দল এ আসনে ‘নৌকা’র জন্য বিপদ ডেকে আনতে পারে। এছাড়া জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক এস এম মুজিবুর রহমান নির্বাচনের মাঠে থাকায় বেশ সুবিধা পাচ্ছেন জাতীয় পার্টির প্রার্থী সৈয়দ দিদার বখত। সেক্ষেত্রে এই আসনে হতে পারে ত্রিমুখী লড়াই।
সাতক্ষীরা-২: সদর উপজেলা নিয়ে গঠিত সাতক্ষীরা-২ আসনে মোট ভোটার ৪ লাখ ৬০৮ জন। এ আসনে জাতীয় পার্টির মোঃ আশরাফুজ্জামান লাঙ্গল, স্বতন্ত্র প্রার্থী মোঃ আফসার আলী ট্রাক, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মোঃ আনোয়ার হোসেন আম, স্বতন্ত্র প্রার্থী মীর মোস্তাক আহমেদ রবি ঈগল, বিএনএমের মোঃ কামরুজ্জামান বুলু নোঙর, স্বতন্ত্র প্রার্থী এনছান বাহার বুলবুল কাচি এবং তৃণমূল বিএনপি’র ফারহান মেহেদী সোনালী আশ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
সাতক্ষীরা-২ আসন জাতীয় পার্টির জন্য ছেড়ে দেওয়ায় এ আসন থেকে মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আসাদুজ্জামান বাবু। মনোনয়নপত্র প্রত্যাহারের পর দিন থেকেই সাতক্ষীরা-২ আসনে জাতীয় পার্টির আশরাফুজ্জামান আশুকে বিজয়ী করতে একাট্টা হয়ে মাঠে নামেন জেলা আ’লীগের নেতৃবৃন্দ।
এ আসনের স্বতন্ত্র প্রার্থী মীর মোস্তাক আহমেদ রবি বিগত ১০ বছর সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালনের পর দলীয় মনোনয়ন না পাওয়ায়  সাধারণ মানুষও যেন মাথাচাড়া দিয়ে উঠেছে। ফলে সাধারণ ভোটাররা এই আসনে এবার পরিবর্তন চাইছে এমনটি মনে হয়।  এ আসনে বাকী প্রার্থীদের মধ্যে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মোঃ আফসার আলীও প্রচার-প্রচারণায় বেশ এগিয়ে ছিলেন।
সব মিলিয়ে সাতক্ষীরা-২ আসনে জাতীয় পার্টির আশরাফুজ্জামান আশু ও বর্তমান সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবির মধ্যে দ্বিমুখী লড়াইয়ের আভাস মিলেছে।    
সাতক্ষীরা-৩ : দেবহাটা, আশাশুনি ও কালিগঞ্জ উপজেলার আংশিক নিয়ে গঠিত সাতক্ষীরা-৩ আসনে মোট ভোটার ৪ লাখ ৩১ হাজার ৩৮০ জন। এ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ডাঃ আ ফ ম রুহুল হক নৌকা, বাংলাদেশের সাম্যবাদী দলের (এম-এল) শেখ তরিকুল ইসলাম চাকা, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মোঃ আব্দুল হামিদ আম, জাকের পার্টির মোঃ মঞ্জুর হোসান গোলাপ ফুল, তৃণমূল বিএনপি’র রুবেল হোসেন সোনালী আঁশ ও জাতীয় পার্টির মোঃ আলিফ হোসেন লাঙ্গল প্রতীক নিয়ে প্রতিদ্ব›িদ্বতা করছেন।
সাতক্ষীরা-৩ আসনের প্রার্থীদের মধ্যে শক্তিশালী কোনো প্রতিদ্ব›দ্বী না থাকায় অনেকটা নিশ্চিন্তায় প্রচারণা শেষ করেছেন  আওয়ামী লীগের ডাঃ আ ফ ম রুহুল হক। নির্বাচনী এলাকায় অন্যান্য প্রার্থীদের প্রচারণা নেই বললেই চলে। সভা-সমাবেশ যা হয়েছে সবই নৌকার পক্ষে। এ আননে কেন্দ্রে ভোটার তোলাই এখন ডাঃ রুহুল হকের মূল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।
সাতক্ষীরা-৪ : শ্যামনগর ও কালিগঞ্জ উপজেলার আংশিক নিয়ে গঠিত সাতক্ষীরা-৪ আসনে মোট ভোটার ৪ লাখ ৪২ হাজার ১৯৩ জন। এ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এস এম আতাউল হক নৌকা, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) এইচ এম গোলাম রেজা নোঙর, জাতীয় পার্টির মোঃ মাহবুবুর রহমান লাঙ্গল, তৃণমূল বিএনপি’র আসলাম আল মেহেদী সোনালী আঁশ, বাংলাদেশ কংগ্রেসের শফিকুল ইসলাম ডাব, স্বতন্ত্র প্রার্থী মিজানুর রহমান কাচি ও ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) শেখ ইকরামুল আম প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। যদিও নির্বাচনী প্রচারণার মাঠে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এসএম আতাউল হক ও বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) এইচ এম গোলাম রেজা ব্যতীত অন্যান্য প্রার্থীদের তেমন দেখা মিলেনি।
এ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এস এম আতাউল হক দোলনের বেশ জনপ্রিয়তা রয়েছে এলাকায়। তিনি বিগত ১০ বছর শ্যামনগরের উপজেলা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। সেই হিসেবে নির্বাচনী সভা সমাবেশে বিপুল সমর্থন দেখা যাচ্ছে তার পক্ষে।
তবে, জনপ্রিয়তায় পিছিয়ে নেই নবম জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের প্রার্থী হিসেবে বিজয়ী সাবেক এমপি ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনএম থেকে অংশগ্রহণকারী এইচ এম গোলাম রেজাও।  
এ আসনে নৌকা ও নোঙরের মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করছেন স্থানীয় ভোটাররা। 

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা