• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সাতক্ষীরায় ছোট্ট সোনামনিদের অংশগ্রহণে হ্যালো’র কর্মশালা শুরু

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২৩  

সাতক্ষীরায় স্কুলপড়–য়া ছোট্ট সোনামনিদের অংশগ্রহণে সংবাদ নির্মাণ, সাংবাদিকতা ও শিশু অধিকার বিষয়ে বাংলায় শিশু সাংবাদিকতায় বিশ্বের সবথেকে বড় প্লাটফর্ম হ্যালো’র কর্মশালা শুরু হয়েছে।

শুক্রবার সকাল দশটায় তিনদিনের এই কর্মশালা উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: সরোয়ার হোসেন। কর্মশালায় দশ জন কন্যা শিশু ও দশজন ছেলে শিশু অংশগ্রহণ করে। সাতক্ষীরার নবারুণ বালিকা উচ্চ বিদ্যালয়ের শেখ রাসেল ডিজিটাল ট্রেনিংরুমে অনুষ্ঠিত এই কর্মশালায় সভাপতিত্ব করেন সিনিয়র সাংবাদিক ও হ্যালোর জেলা কো-অর্ডিনেটর শরীফুল্লাহ কায়সার সুমন।

তিনদিনব্যাপী এই কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত থেকে আলোচনা করেন বিডি নিউজের সিনিয়র সাব এডিটর মাজহার সরকার। আলোচনা করেন সাতক্ষীরার নবারুণ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গাজী আব্দুল মালেক।

কর্মশালায় প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: সরোয়ার হোসেন বলেন, সাংবাদিকতা হলো একটি মহৎ কাজ। আর সেই কাজটিকে শিশুমনে প্রতিষ্ঠিত করতে বিডিনিউজ ও ইউনিসেফের এই উদ্যোগ অনন্য অসাধারণ। নানাভাবে শেখার উপায় আছে তবে প্রশিক্ষণ কর্মশালা শেখার কাজটি দ্রুত ও সহজ করে।

শিশুদের এই প্রশিক্ষণের কাজ শিশুদের অনেক দুর এগিয়ে নেবে। তবে এটা বলা যায় হ্যালোর উদ্যোগ শিশুদের সাংবাদিকতা শেখার পাশাপাশি নতুন বিশ্ব ও নতুন সময়কে নতুন করে চেনার কাজটি সহজ করে দেয়। শিশুরা হ্যালোর আনন্দময় এ কাজের মধ্যদিয়ে নিজেদের শিশুদের মননশীলতায় আধুনিকতা ও প্রগতিময় জীবন প্রতিষ্ঠিত করতে সক্ষম হবে।

বিডি নিউজের সিনিয়র সাব এডিটর মাজহার সরকার বলেন, শিশুদের আনন্দময় সাংবাদিকতা ধরিয়ে দিতে এবং আত্মমর্যাদায় প্রতিষ্ঠিত হতে হ্যালো দারুনভাবে পথ দেখায়।

যেভাবে পৃথিবী এগিয়ে যাচ্ছে সেই গতিকে ধারণ করতে হ্যালো শিশুদের সাথে সাংবাদিকতার মেলবন্ধন সৃষ্টি করছে বলে জানান সাংবাদিক শরীফুল্লাহ কায়সার সুমন।

শুক্রবার থেকে শুরু হওয়া এই প্রশিক্ষণ কর্মশালা শেষ হবে রবিবার। জেলার কয়েকটি স্কুলের প্রথম ধাপের ২০জন শিশু এই প্রশিক্ষণ কর্মশালায় অংশ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে।

শিশুদের অভিভাবকরাও এই কর্মশালায় শিশুদের যুক্ত করতে পেরে গর্বিত অনুভব করেন। অভিভাবক শামীমা পারভিন বলেন, এই কার্যক্রমে শিশুদের যুক্ত করতে পেরে তারা গর্বিত অভিভাবক হিসেবে আনন্দিত ও নির্ভরতায় থাকছেন বলে উল্লেখ করেন।
নবাগত কুড়িজন শিশু সাংবাদিকদের মধ্যে শিশু সাংবাদিক অগ্নিভ জানায়, তারা শিশু সাংবাদিকতার কর্মশালায় অংশ নিয়ে নতুন স্কুল ব্যাগ, টি শার্ট, সাংবাদিকতার বই, খাতা, কলমসহ বিভিন্ন সরঞ্জামাদি পেয়ে ভীষন আনন্দিত।

নতুন শিশু সাংবাদিক নিধি জানায় কর্মশালার সময়গুলো তাদের কাছে আনন্দবাড়িতে পিকনিকের মতোই মনে হয়েছে। অনেক মজা করে লিখে পড়ে আলোচনা করে সাংবাদিকতা শেখার মতোই মনে হয়েছে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা