• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের সাতক্ষীরা

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ বিষয়ে সচেতনতামূলক সংলাপ

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩  

সাতক্ষীরায় “যুব নেতৃত্বে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ” বিষয়ে সচেতনতামূলক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় বেসরকারী উন্নয়ন সংস্থা সিডোর আয়োজনে ও একশন এইড বাংলাদেশের সহযোগিতায় মহিলা বিষয়ক অধিদপ্তর কার্যালয়ে “যুব নেতৃত্বে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ” বিষয়ে সচেতনতামূলক সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক এ কে এম শফিউল আযম।

সিডোর প্রধান নির্বাহী শ্যামল কুমার বিশ^াসের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়ান স্টপ ক্রাইসিস সেল (ওসিসি) প্রোগ্রাম অফিসার আব্দুল হাই সিদ্দিকী, স্বদেশের নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, সাইবার ক্রাইম এলার্ট টিম শেখ মাহবুল হক, প্রোগ্রাম অফিসার চন্দ্রশেখর হালদার, রাজু কুমার দাস ও সাতক্ষীরা ইয়ূথ হাব সদস্যবৃন্দ ও যুব নেতৃত্ববৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান পরিচালনা করেন প্রকল্প সমন্বয়কারী, মো: তহিদুজ্জামান তহিদ। বক্তরা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে সাতক্ষীরা। জেলায় জলবায়ু পরিবর্তন জনিত কারণে জলবদ্ধতা, লবণাক্ততা, নদীভাঙন, জলোচ্ছাসসহ আরো নানা ধরনের সমস্যা সৃষ্টি হচ্ছে। আর এই সকল সমস্যার ফলে কৃষি, মৎস্য, প্রানী সম্পদ, অবকাঠামো, পানি. পয়ঃনিস্কাষণ ও স্বাস্থ্য খাতে বিরুপ প্রভাব পড়ছে। এলাকার মানুষ এই বিরুপ প্রভাবের সাথে খাপ খাইয়ে বা অভিযোজন করে চলার মতো সক্ষমতা আজো তৈরি হয়নি। যার ফলে গ্রামীন নারীরা বিভিন্ন ধরনের লিঙ্গ ভিত্তিক সহিংসতার শিকার হচ্ছে।

উক্ত সংলাপের মাধ্যমে সহিংসতার সম্মুখীন নারী, মেয়ে ও শিশুদের সেবা প্রদান করা। নারী ও মেয়েদের বিরুদ্ধে পুরুষ সহিংসতা বন্ধে অবদান রাখা। জনসচেতনতা সৃষ্টি করা এবং প্রভাবিত করা। যুব নেতৃত্বে নারীর প্রতি সহিংসতা বন্ধে এই ধরনের সচেতনতামূলক ক্যাম্পেইনের মাধ্যমে সম্ভব। সকলকে সোচ্চার হতে হবে নারীদের সম্মানের চোখে দেখতে হবে। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে তারা সমাজের প্রতি ভ‚মিকা রাখবে। যৌন হয়রানি সাইবার বুলিং বন্ধে সবাইকে সচেতন হতে হবে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা