• শুক্রবার ২১ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৬ ১৪৩১

  • || ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

শীতে খাদ্যতালিকায় নিয়মিত রাখুন ধনেপাতা, জেনে নিন উপকারিতা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২৩  

শীতের হিমেল হাওয়া বয়ে বেড়াচ্ছে। কিছুটা শীত অনুভব হচ্ছে। এই সময় বাজারে শীতকালীন নানা সবজির পাশাপাশি পাওয়া যাচ্ছে ধনেপাতা। এটি এমন একটি উপাদান, যা যেকোনো তরকারি কিংবা সালাদে ব্যবহার করা যায়। ধনেপাতা মানেই ভিন্নরকম এক স্বাদ যোগ হওয়া।

শুধু কি স্বাদের কারণেই এই ধনেপাতা খাওয়া হয়? এই পাতার রকমারি পুষ্টিগুণ রয়েছে। পুষ্টিবিদরা এ কারণে শীতকালে ধনেপাতা খাওয়ার কথা বলে থাকেন। এবার তাহলে অনলাইনভিত্তিক ফার্মেসি এবং মেডিকেল সেন্টার ফার্ম ইজির প্রতিবেদন অনুযায়ী ধনেপাতার উপকারিতা জেনে নেয়া যাক।

দৃষ্টিশক্তি বৃদ্ধি : ধনেপাতায় ভিটামিন এ, সি, ই এবং ক্যারোটিনয়েড উপাদান রয়েছে। যা চোখের স্বাস্থ্য ভালো রাখে। এসব উপাদান দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়া নিয়মিত ধনেপাতা খাওয়ার ফলে বয়স-সম্পর্কিত ম্যাকুলার ডিজেনারেশন (এআরএমডি) বিলম্বিত করতে এবং কনজেক্টিভাইটিস নিরাময় করতে সহায়তা করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি : ধনেপাতায় ভিটামিন এ, সি, ই রয়েছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে ধীরে ধীরে উন্নত করতে সাহায্য করে। ভিটামিন সি শ্বেত রক্তকণিকাকে কার্যকরভাবে কাজ করতে ও আয়রন শোষণে সাহায্য করে।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে : অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি এনজাইমের কার্যক্রমকে উন্নত করতে সহায়তা করে। যা রক্তে শর্করার মাত্রা কমায়। প্রতিদিন ধনেপাতা খাওয়ার ফলে রক্তে উচ্চ শর্করার মাত্রা আক্রান্ত ব্যক্তির জন্য উপকারী।

খারাপ কোলেস্টেরল কমায় : বর্তমান জীবনধারায় এমন অনেক মানুষ রয়েছেন যারা উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন। তবে নিয়মিত ধনেপাতা খাওয়ার ফলে এলডিএল (খারাপ) কোলেস্টেরল কমাতে এবং এইচডিএল (ভালো) কোলেস্টেরল উন্নত হয়।

হাড় মজবুত করে : ক্যালশিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম ও ফসফরাস উপাদান রয়েছে ধনেপাতায়। যে কারণে ধনেপাতা খাওয়ার ফলে প্রদাহ-বিরোধী কার্যকারিতা হাড়কে আর্থ্রাইটিসজনিত ব্যথা থেকে রক্ষা করে।

 

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা