• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৯ ১৪৩০

  • || ১১ শা'বান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সাতক্ষীরা-১,সংসদীয় আসনে নির্বাচনে সকল প্রস্তুতি সম্পন্ন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২৪  

সাতক্ষীরা-১(তালা- কলারোয়া) সংসদীয় আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন গ্রহনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তালা ও কলারোয়া উপজেলা নিয়ে সাতক্ষীরা-১, সংসদীয় আসনটি গঠিত।

তালা উপজেলার ১২ টি ইউনিয়ন ও কলারোয়া পৌরসভা সহ ১২ টি উপজেলা ওই আসনের অন্তর্ভুক্ত। আগামী ৭ জানুয়ারী সুষ্ঠ ও সুন্দর পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে রির্টানিং অফিসারের নির্দেশনায় ভোট গ্রহনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে নির্বাচনী দায়িত্বে নিয়োজিত প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

নির্বাচনে সকল কেন্দ্রে নিরাপত্তার দায়িত্বে পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), আনসার ও সেনাবাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবে। এছাড়া, জেলা প্রশাসনের একাধিক ভিজিল্যান্স টিম মাঠে থাকবেন। কেন্দ্রে থাকবে বিভিন্ন সংস্থার পর্যবেক্ষক।

সংশ্লিষ্ট নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, তালা উপজেলার ৯৩ টি কেন্দ্রে ৯৩ জন প্রিজাইডিং অফিসার, ৫৪২ জন সহকারী প্রিজাইডিং ১০৮৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। এদিকে, কলারোয়া উপজেলার ৭৫ টি কেন্দ্রে ৭৫ জন প্রিজাইডিং অফিসার, ৪৩৭ জন সহকারী প্রিজাইডিং ও ৮৭৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

সাতক্ষীরা-১, আসনে ১৬৮ কেন্দ্রের মধ্যে ১১২ টি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে তালা উপজেলায় ৯৩টি কেন্দ্রের ৪৩ টি এবং কলারোয়ায় ৭৫ টির মধ্যে ৭৫ টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭২ হাজার ৪ শত ৪০ জন । এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৩২ হাজার ও নারী ভোটার ২ লাখ ৩৮ হাজার ৩৪০ জন।

উপজেলা ভিত্তিক তালায় ভোটার সংখ্যা ২ লাখ ৬২ হাজার ৭৩৭ জন ও কলারোয়া উপজেলায় মোট ভোটার সংখ্যা ২ লাখ ৯ হাজার ৬০৬ জন। উল্লেখ্য, তালা-কলারোয়া আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ফিরোজ আহমেদ স্বপন (নৌকা) সহ ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দীতা করছেন বলে জানা যায়।

অপর ৫ প্রার্থীরা হলেন জাতীয় পার্টির সৈয়দ দীদার বখত (লাঙ্গল), স্বাতন্ত্র প্রার্থী (আ,লীগ) নুরুল ইসলাম (ট্রাক), স্বতন্ত্র প্রার্থী মাষ্টার নুরুল ইসলাম( ঈগল), সরদার মুজিব(দোলনা), বাংলাদেশ কংগ্রেস, এয়ারুল ইসলাম (ডাব), ও বি,এন এফ’র সুমি ইসলাম( সোনালী আঁশ) প্রতিদ্বন্দ্বিতা করছেন। কলারোয়ার উপজেলার সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার ( ইউএনও) কৃষ্ণা রায় জানান, আগামী ৭ জানুয়ারী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা