• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৯ ১৪৩০

  • || ১১ শা'বান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সাতক্ষীরায় নতুনকারিকুলামে বিষয়ভিত্তিক শিক্ষকদেরপ্রশিক্ষণের সমাপনী

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২৩  

সাতক্ষীরায় নতুন কারিকুলামে অষ্টম ও নবম শ্রেণির বিষয়ভিত্তিক শিক্ষকদের সপ্তাহব্যাপি প্রশিক্ষণ কার্যক্রম রবিবার শেষ হয়েছে। গত ১৮ থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত সাতক্ষীরার তালতলা মাধ্যমিক বিদ্যালয় ও সুন্দরবন টেক্সটাইল মাধ্যমিক বিদ্যালয়ে এ প্রশিক্ষণ কার্যক্রমটি সম্পন্ন হয়েছে।

নতুন এই কারিকুলামে মাধ্যমিক স্তরের গণিত, ডিজিটাল টেকনোলজি, বিজ্ঞান, স্বাস্থ্য সুরক্ষা, শিল্প ও সংস্কৃতি, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, ইংরেজি, বাংলা, জীবন ও জীবিকা, ইসলাম শিক্ষা ও হিন্দু ধর্ম বিষয়ে সাতক্ষীরার ১৩৫৩জন প্রশিক্ষণার্থী অংশ গ্রহণ করে। এতে প্রশিক্ষক ছিলেন ৫০জন। এদিকে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৪:৩০মিনিট পর্যন্ত চলে প্রশিক্ষণ। তবে সমাপনী দিনে কর্তৃপক্ষের অবহেলা ও অব্যবস্থাপনার কারণে চরম হয়রানীর শিকার হয়েছেন প্রায় দেড় হাজার শিক্ষক।

প্রশিক্ষণের সম্মানী সংক্রান্ত একটি ব্যাংক শীটে স্বাক্ষর নিতে গিয়ে বিকাল সাড়ে ৫টা বাজায় কর্তৃপক্ষ। এতে করে দূর-দূরান্তের নারী শিক্ষকরা চরম দুর্ভোগে পড়েন। দুর্ভোগের শিকার শিক্ষকরা জানান, বিকাল ৫টার পরে আমাদের কাছে একটি শীট স্বাক্ষর করার জন্য পাঠানো হয়। স্বাক্ষর করতে গিয়ে সাড়ে ৫টা বেজে যায়। অথচ বিকাল সাড়ে ৪টার মধ্যে আমাদের ছেড়ে দেওয়ার কথা ছিল।

প্রশিক্ষণের সাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চরম অবহেলা ও অব্যবস্থাপনায় দুটি ভেনুর প্রায় দেড় হাজার শিক্ষক দুর্ভোগের শিকার হয়েছেন। তারা অভিযোগ করে বলেন, সম্পূর্ণ ইচ্ছাকৃতভাবে আমাদের দুর্ভোগে ফেলা হয়েছে। বাড়ি ফিরতে আমাদের অনেকের রাত হয়ে যাবে।

এদিকে শিল্প ও সংস্কৃতি বিষয়ক প্রশিক্ষক মো: আল-আমিন ও মো: নজরুল ইসলাম বলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বাস্তবায়নাধীন ডিসিমিনেশন অব নিউ কারিকুলাম স্কিমের আওতাধীন দেশের ৬৪ জেলার সাতক্ষীরা সদরসহ ৪৭৬টি উপজেলায় নতুন কারিকুলাম বিস্তরণ বিষয়ক সাত দিনব্যাপী অষ্টম ও নবম শ্রেণির শ্রেণি-শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণটি তদারকি করেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: জাহিদুর রহমান।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা