• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৯ ১৪৩০

  • || ১১ শা'বান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সাতক্ষীরায় প্রতিবন্ধী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২৩  

প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে সম্মিলিত অংশগ্রহণ, নিশ্চিত করবে এসডিজি অর্জন” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সাতক্ষীরায় ৩২তম আন্তর্জাতিক ও ২৫তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসন, জেলা সমাজ সেবা অধিদপ্তর, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের আয়োজনে রবিবার (৩ ডিসেম্বর) সকাল সাড়ে ৯ টায় শহরের শহীদ আব্দুর রাজ্জাক পার্ক হতে দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক সন্তোষ কুমার নাথ’র সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শেখ মঈনুল ইসলাম মঈন।
এসময় আরো বক্তব্য রাখেন, সহকারী কমিশনার এস এম আকাশ, জেলা তথ্য অফিসার জাহারুল ইসলাম টুটুল, শহর সমাজ সেবা অফিসার মিজানুর রহমান, ডঃ হাবিবুর রহমান, সুইড খাতিমুন্নেছা হানিফ লস্কর বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম প্রমুখ।
প্রধান অতিথি এ সময় বলেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। তারা এখন কর্মজীবী হয়ে জীবিকা নির্বাহ করছে। তাদের বোঝা মনে না করে সম্পদ হিসেবে গ্রহন করলে তারা দেশের সম্পদে পরিণত হবে। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন সদর উপজেলা সমাজ সেবা অফিসার শেখ সহিদুর রহমান। আলোচনাসভা শেষে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের সমন্বয়ে এক মনোঞ্জ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়। অনুষ্ঠানে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত সাতক্ষীরার সুইড খাতিমুন্নেছা হানিফ লস্কর বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা চিত্রাঙ্কন, কবিতা আবৃতি ও নৃত্য প্রতিযোগিতায় প্রথম স্থান সহ সর্বাধিক পুরস্কার লাভ করেন। সবশেষে শারীরিক প্রতিবন্ধীদের মাঝে ৪ টি হুইল চেয়ার বিতরণ করা হয়।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা