• শুক্রবার ২১ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৬ ১৪৩১

  • || ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

সাতক্ষীরায় সামাজিক সম্প্রীতি সংলাপ অনুষ্ঠিত

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  

দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ’র উদ্যোগে সামাজিক সম্প্রীতি সংলাপ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২১ মার্চ) সকাল সাড়ে ১০টায় শহরের কামালনগরস্থ তুফান কনভেনশন সেন্টারের লেক ভিউ’তে ইয়ুথ এন্ডিং হাঙ্গার, দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ’র আয়োজনে ও ফ্রিডম অফ রিলিজিওন অর বিলিফ লিডারশীপ নেটওয়ার্ক এর সহযোগিতায় সুজন-সুশাসনের জন্য নাগরিক’র সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ সুভাষ সরকারের সভাপতিত্বে সামাজিক সম্প্রীতি সংলাপে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য নৌ-কমান্ডো ০০০১বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

রধান অতিথির বক্তব্যে এমপি রবি বলেন, “এধরনের বিতর্ক প্রতিযোগিতার মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্য থেকে ভালো নেতৃত্ব বেরিয়ে আসবে। আমাদের মানসিকতা ও চিন্তার পরিবর্তন ঘটাতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশ সৃষ্টি করেছিলেন যেখানে সকল ধর্মের মানুষ বসবাস করবে। তিনি আরো বলেন, আমাদের দেশে ধর্মীয় উস্কানি দিয়ে গুটি কয়েক মানুষ সহিংসতা সৃষ্টি করছে। কে হিন্দু কে মুসলিম সেটা বড় বিষয় না। আসল কথা মানুষ মানুষকে ভালবাসবে। ডিজিটাল বাংলাদেশ হওয়ার কারণেই আমরা পৃথিবীর সবকিছুই এত সহজে দেখতে পারি। আমার কথার দ্বারা যদি কোন কিছুর পরিবর্তন করতে পারি সেটাই আমার সার্থকতা। প্রত্যেক ধর্মের যে মানুষ যার যার ধর্ম পালন করবে। কোন ধর্মে নেই মানুষ হত্যা করা।

সামাজিক সম্প্রীতি বজায় রাখতে সকলের ঐক্যবদ্ধ ভূমিকা রাখতে হবে।” ‘সাম্প্রদায়িক সহিংসতা বৃদ্ধিতে সামাজিক যোগাযোগ মাধ্যমের ভূমিকাই প্রধান’ বিষয়ে বিতর্ক প্রতিযোগিতায় পক্ষে অংশ নিয়ে বক্তব্য রাখেন সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীরা এবং অপরদিকে বিতর্কের বিপক্ষে অংশ নেয় সাতক্ষীরা সরকারি কলেজের শিক্ষার্থীরা। বিতর্ক প্রতিযোগিতায় স্পিকারের দায়িত্ব পালন করেন সাবেক জেলা শিক্ষা অফিসার কিশোরী মোহন সরকার এবং বিচারকের দায়িত্ব পালন করেন সহকারী অধ্যাপক ভারতেশ্বরী বিশ্বাস ও সাতক্ষীরা সিটি কলেজের অধ্যাপক কৃষ্ণপদ সরকার।

সামাজিক সম্প্রীতি সংলাপে অতিথি হিসেবে বক্তব্য রাখেন দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ ফোরব’র কান্ট্রি ডিরেক্টর ড. শাহানাজ করিম, সুজন-সুশাসনের জন্য নাগরিক’র সহ-সভাপতি পবিত্র মোহন দাস, সহ- সভাপতি ও সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শেখ হারুন উর রশিদ, মো. মঞ্জুর হোসেন, দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার শশাঙ্ক বরণ রয়, সাতক্ষীরা জেলা পরিষদের সদস্য অ্যাডভোকেট শাহনওয়াজ পারভীন মিলি, দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের খুলনা বিভাগীয়
সমন্বয়কারী রুবিনা আক্তার, নারীনেত্রী জ্যোৎ¯œা দত্ত প্রমুখ। বিতর্ক প্রতিযোগিতায় সাতক্ষীরা সরকারি কলেজ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে এবং
রানার্স আপ হয়েছে সাতক্ষীরা সরকারি মহিলা কলেজ। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন ছফুরননেসা মহিলা কলেজের অধ্যাপক শেখ  হেদায়েতুল ইসলাম।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা