• মঙ্গলবার   ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৫ ১৪২৯

  • || ১৭ রজব ১৪৪৪

আজকের সাতক্ষীরা

কালিগঞ্জে আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে খাল খননের অভিযোগ

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২৩  

 কালিগঞ্জে আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে দীর্ঘদিনের ভোগদখলীয় রেকর্ডীয় সম্পত্তিতে জোর পূর্বক পানি উন্নয়ন বোর্ড কর্তৃক খাল খননের অভিযোগ উঠেছে।

সোমবার দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাবের আব্দুল মোতালেব মিলনায়তনে এক সংবাদ সম্মেলন লিখিত বক্তব্য পাঠ করেন কালিগঞ্জের মলেঙ্গা গ্রামের ২৬জন জমির মালিকদের পক্ষে মো: মোকছেদুর রহমানের ছেলে জিএম গোলাম মোস্তফা। লিখিত অভিযোগে তিনি বলেন আমরা কালিগঞ্জের তেলেখালী মৌজায় এস এ খতিয়ান নং ৭৬, বি এস খতিয়ান ৬৭৯, ৬৮১, ২৩৪, এস এ দাগ ৪৬৫, ৪৬৬, ৪৬৭, বি এস ১৪৫৯, মোট জমি ৭৫ শতক। এস এ ৭৬, ২১০, ৪৬০, ১১১, বি এস খতিয়ান ৬৮১, ৬২৯, ৬৭৯, ৬২৯, বি এস ১/১ – ৬২৯, এস এ ৪৭৭, ৪৭৫, ৪৭৪, ৪৭৬ ও ৪৯৬, বি এস দাগ ১৪৭১, ১৪৬১, ১৪৬২, ১৪৬০ ও ১৪৬৭। ৪টি খতিয়ানে ৩.৪০ একর সম্পত্তি পৈত্রিক সূত্রে প্রাপ্ত হয়ে আমরা ২৬ জন সম্পত্তির মালিক দীর্ঘদিন শান্তিপূর্ণভাবে ভোগদখল করে আসছি। কিন্তু সম্প্রতি পানি উন্নয়ন বোর্ড খাস জমি চিহ্নিত করা ছাড়াই উদ্দেশ্য মূলকভাবে আমার সম্পত্তির উপর দিয়ে খাল খনন শুরু করে।

এ নিয়ে আমরা সাতক্ষীরা সহকারী জজ কালিগঞ্জ আদালতে ২১ নভেম্বর‘২২ তারিখে দেওয়ানি ৪৭৪/২২ নং মামলা দায়ের করি। উক্ত মামলায় বিজ্ঞ আদালত মামলাটি আমলে নিয়ে বিবাদী পক্ষের শুনানী না হওয়া পর্যন্ত নিষেধাজ্ঞাদেশ দেন। কিন্তু বিবাদী পক্ষ আদালতের নির্দেশ অমান্য করে জোরপূর্বক ওই সম্পত্তির উপর দিয়ে খাল খনন অব্যাহত রেখেছে। তিনি আরো বলেন উক্ত সম্পত্তিতে আমার মৎস্যচাষ করে জীবিকা নির্বাহ করে আসছি। ঐ সম্পত্তির উপর দিয়ে খাল করা হলে আমার ২৬ জন জমির মালিক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হবো। এ বিষয় নিয়ে পানি উন্নয়ন বোর্ডের সাথে যোগাযোগ করলেও তারা আদালতের তোয়াক্কা না করে উল্টো আমাদের মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানির হুমকি ধামকি প্রদর্শন করে যাচ্ছে। আমরা ভুক্তভোগী জমির মালিকগণের পক্ষ থেকে দাবি জানাচ্ছি।

উক্ত সম্পত্তিতে যদি খাস জমি থাকে তা ছেড়ে দিতে প্রস্তুত আছি কিন্তু রেকর্ডীয় সম্পত্তির উপর দিয়ে কেন অন্যায়ভাবে খাল খনন করে আমাদের ক্ষতিগ্রস্থ করা হবে। সংবাদ সম্মেলনের মাধ্যমে আমরা সাতক্ষীরা জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছি।ৃ

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা