• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৯ ১৪৩০

  • || ১১ শা'বান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

‘জীবনের উৎস হলেও মাটির স্বাস্থ্য সুরক্ষায় কোনো উদ্যোগ নেই’

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২৩  

জীবনের উৎস হলেও পানি ও মাটির স্বাস্থ্য সুরক্ষায় কোনো উদ্যোগ নেই। বরং অপরিমিত রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করে মাটির গুণাবলী ধ্বংস করে ফেলা হচ্ছে। এতে মাটির বন্ধ্যাত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মাটি হারাচ্ছে উর্বরতা।

খাদ্যশস্যের শতকরা ৯৫ ভাগ ভূমিতে উৎপাদিত হলেও আমরা মাটি ও পানির কথা ভুলে যাচ্ছি। মাটি ও পানিকে বাদ দিয়ে জীবন অকল্পনীয় হলেও মাটির স্বাস্থ্য সুরক্ষার উদ্যোগ নেওয়া হচ্ছে না। সেই সাথে জলবায়ুর পরিবর্তন এই সংকট ঘণীভুত করে তুলছে। এজন্য এখনি মাটির স্বাস্থ্য সুরক্ষা ও পানির অপচয়রোধে উদ্যোগ নিতে হবে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে সাতক্ষীরার শ্যামনগর পাবলিক লাইব্রেরিতে গবেষণা প্রতিষ্ঠান বারসিক, স্বেচ্ছাসেবী সংগঠন কোস্টাল ইয়ূথ নেটওয়ার্ক, সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিম ও সিডিও ইয়ূথ টিম আয়োজিত আলোচনা সভায় বক্তারা এই আহবান জানান।

বক্তারা আরও বলেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে বিশ্ববাসী আজ নানমুখী বিপর্যায়ের সম্মুখীন। এর প্রভাব মাটি ও পানিকেও বাদ দেয়নি। এজন্য উপকূলীয় অঞ্চলে লবণাক্ততা বৃদ্ধি পেয়েছে। যা প্রাণ বৈচিত্র্যের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

সভায় শ্যামনগর উপজেলা জনসংগঠন সমন্বয় কেন্দ্রের সভাপতি ও চ্যানেল আই কৃষিপদকপ্রাপ্ত কৃষক শেখ সিরাজুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার নাজমুল হুদা, শিক্ষক সাংবাদিক রনজিত বর্মন, বঙ্গবন্ধু কৃষিপদকপ্রাপ্ত কৃষাণী অল্পনা রানী মিস্ত্রী, উপজেলা জনসংগঠন সমন্বয় কেন্দ্রের সাধারণ সম্পাদক কুমুুদ রঞ্জন গায়েন, বারসিক’র ভারপ্রাপ্ত আঞ্চলিক সমন্বয়কারী রামকৃষ্ণ জোয়ারদার, শ্যামনগর রিপোর্টার্স ক্লাবের সভাপতি গাজী আল-ইমরান, অনলাইন নিউজ ক্লাবের সভাপতি মারুফ হোসেন মিলন, কোস্টাল ইয়ূথ নেটওয়ার্কের মাকসুদা জেরিন, সিডিও ইয়ূথ টিমের জামাল বাদশা, সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিমের ইসমাইল হোসেন প্রমুখ।

এর আগে বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি শ্যামনগর শহর প্রদক্ষিণ করে।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা