• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

আজকের সাতক্ষীরা

গোপালগঞ্জে ১০ হাজার তাল বীজ রোপন

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৩  

বজ্রপাত থেকে জীবন বাঁচানো, পরিবেশের ভারসাম্য রক্ষা ও তাল গাছের ঐতিহ্য ফিরিয়ে আনতে গোপালগঞ্জে দু’দিনব্যাপী ১০ হাজার তাল বীজ রোপন কর্মসূচী অব্যাহত রয়েছে।শুক্রবার তাল বীজ রোপন কর্মসূচি সমাপ্ত হবে।
বৃহস্পতিবার দুপুরে সমাজকর্মী বিষ্ণুপদ বিশ্বাস বন বিভাগের সহযোগিতায় গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ৭ কিলোমিটার দীর্ঘ খাগড়াবাড়ীয়া-রাজপাট সড়কের দুইপাশে এ তাল বীজ রোপন শুরু করেন। 
এর আগে গোপালগঞ্জ জেলা বন সংরক্ষণ কর্মকর্তা বিবেকানন্দ মল্লিক ও কমিউনিস্ট কেন্দ্রের নেতা ডা. অসিত বরন রায় তাল বীজ রোপন কর্মসূচির উদ্বোধন করেন। 
বৃহস্পতিবার সমাজকর্মী বিষ্ণুপদ বিশ্বাস ওই সড়কের ৫ হাজার তাল বীজ রোপন সম্পন্ন করেছেন।
শুক্রবার সকাল থেকে তিনি ওই সড়কে তাল বীজ রোপন শুরু করেছেন। সন্ধার মধ্যেই তিনি আরো ৫ হাজার তাল বীজ  রোপন সম্পন্ন করবেন।
সমাজকর্মী বিষ্ণুপদ বিশ্বাস বলেন, জেলার বিভিন্ন স্থান থেকে তাল বীজ সংগ্রহ করেছি। খাগড়াবাড়ীয়া-রাজপাট সড়কের  দুইপাশে ১০ হাজার তাল বীজ রোপন শুরু করেছি। গতকাল ওই সড়কে ৫হাজার তাল বীজ রোপন সম্পন্ন হয়েছে। 
শুক্রবার সকাল থেকে তাল বীজ রোপন চলছে। সন্ধ্যার মধ্যে আরও ৫হাজার তাল বীজ ওই সড়কের রোপন সম্পন্ন হবে। এ কাজে আমাকে বন বিভাগ সহায়তা করছে।
বিষ্ণুপদ বিশ্বাস আরো বলেন, আমি পরিবেশ রক্ষায় আরও ১০ বছর আগে থেকেই বৃক্ষরোপণ অভিযান শুরু করেছি। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পরিবেশবান্ধব ও শোভা বর্ধনকারি বৃক্ষরোপণ করে আসছি।এ বৃক্ষরোপণ অভিযান আমি অব্যাহত রাখবো। 
গোপালগঞ্জ জেলা বনরক্ষক বিবেকানন্দ মল্লিক বলেন, তাল বীজ রোপনের ফলে একদিকে যেমন বজ্রপাতে প্রাণহানি কম ঘটবে অন্যদিকে গ্রাম বাংলায় আগের মত তালগাছ ফিরে আসবে । 
কমিউনিস্ট কেন্দ্রের নেতা ডা. অসিত বরণ রায় বলেন, আমার বাড়ি কাশিয়ানী উপজেলার রামদিয়া গ্রামে। এলাকায় একসময় তাল ও খেজুর গাছের ব্যাপক সমরোহ ছিল। কালের বিবর্তনে ফসলি জমিতে বসত বাড়ি গড়ে উঠেছে। নির্বিচারে তাল ও খেজুর গাছ কেটে উজাড় করা হয়েছে। 
তিনি বলেন,তাল গাছ কেটে ঘরের খুঁটিসহ অন্যান্য কাজে ব্যবহার করা হয়েছে। এতে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। তাই সম্প্রতি বজ্রপাতে প্রাণহানির ঘটনা বৃদ্ধি পেয়েছে। বজ্রপাত থেকে জীবন বাঁচাতে ও পরিবেশের ভারসাম্য রক্ষায় সমাজসেবক বিষ্ণুপদ বিশ্বাস আমাদের এলাকায় তাল বীজ রোপন কর্মসূচি অব্যাহত রেখেছেন। তার এই মহতী উদ্যোগকে স্বাগত জানাই। 

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা