• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের সাতক্ষীরা

৩ পার্বত্য জেলায় রেল সংযোগের পরিকল্পনা রয়েছে সরকারের : রেলমন্ত্রী

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ২৩ জুন ২০২০  

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, দেশের তিন পার্বত্য জেলায় আগামীতে রেল সংযোগ দেয়ার পরিকল্পনা রয়েছে। আজ মঙ্গলবার (২৩ জুন) সংসদের প্রশ্নোত্তর পর্বে নুরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) লিখিত প্রশ্নের জবাবে একথা বলেন তিনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদের বৈঠকে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়।

এসময় রেলমন্ত্রী বলেন, দেশের আপামর জনসাধারণকে স্বল্প খরচে নিরাপদ ও স্বাচ্ছন্দ্যময় পরিবহন সেবা প্রদানের উদ্দেশে বাংলাদেশ রেলওয়ে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা রেলপথ মন্ত্রণালয় পরিদর্শনকালে দেশের সকল জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনার নির্দেশনা প্রদান করেন। এ লক্ষ্যে দেশের তিন পার্বত্য জেলায় রেল যোগাযোগ ব্যবস্থা চালুর পরিকল্পনা সরকারের রয়েছে।

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, বাংলাদেশ রেলওয়েতে একটি মহাপরিকল্পনা (মাস্টার প্ল্যান) রয়েছে । মহাপরিকল্পনায় ২৩০টি নতুন প্রকল্প অন্তর্ভুক্ত আছে। প্রকল্পসমূহ ৬টি পর্যায়ে (জুলাই ২০১৬ থেকে জুন ২০৪৫ পর্যন্ত) বাস্তবায়ন করা হবে। উক্ত মহাপরিকল্পনার চতুর্থ পর্যায়ে (২০৩১-২০৩৫) দেশের তিন পার্বত্য জেলায় রেল যোগাযোগ ব্যবস্থা চালুর পরিকল্পনা করা হয়েছে।

সাতদিন বিরতির পর চলমান সংসদের অষ্টম ও বাজেট অধিবেশনের মুলতবি অধিবেশন শুরু হয়েছে। মঙ্গলবার (২৩ জুন) বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিনের সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়।

এর আগে ১৫ জুন সম্পূরক বিল পাস হওয়ার পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ২৩ জুন পর্যন্ত সংসদের অধিবেশন মুলতবি করেন। করোনার ভয়াবহতা বেড়ে যাওয়ায় এই সংক্ষিপ্ত বাজেট অধিবেশন আরও সংক্ষিপ্ত করা হয়। এ জন্য দীর্ঘ এ মুলতবি। আগামী ৩০ জুন নতুন অর্থবছরের বাজেট পাস হবে।

এদিকে একের পর এক এমপি-মন্ত্রী করোনায় আক্রান্ত হওয়ায় এবার এমপিদের করোনা পরীক্ষার নির্দেশ দিয়েছে জাতীয় সংসদ। সংসদের চলমান অধিবেশনের কার্যদিবসগুলোয় অংশ নেবেন এমন সদস্যদের নমুনা পরীক্ষার জন্য বলা হয়েছে। এসব এমপি পর্যায়ক্রমে এই অধিবেশনে যোগ দেবেন।

এর আগে সংসদের কর্মরতদের নমুনা পরীক্ষার ব্যবস্থা করা হলেও এমপিদের ব্যাপারে কোনো নির্দেশনা ছিল না।

জানা যায়, সংসদ সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ৯৪ জন করোনায় আক্রান্ত। এছাড়া সেখানে কর্মরত ৮২ আনসার করোনায় আক্রান্ত হয়েছেন। আর রোববার (২১ জুন) পর্যন্ত ১৫ জন এমপি-মন্ত্রী করোনায় আক্রান্ত হয়েছেন।

গত ১০ জুন থেকে শুরু হয়েছে জাতীয় সংসদের বাজেট অধিবেশন।

আজকের সাতক্ষীরা
আজকের সাতক্ষীরা